সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

লড়াইটা কেবল ভারত-নিউজিল্যান্ড নয়, বুমরাহ-বোল্টেরও

জুন ১৩, ২০১৯ | ১:৪৮ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

ইংল্যান্ডে বিশ্বকাপ আর পেসারদের ঝলক দেখা যাবে না এতো রূপকথার আজগুজবি কথা। পেসারদের স্বর্গরাজ্য বলে পরিচিত ইংল্যান্ডের আবহাওয়ার আর মাঠ। একজন ব্যাটসম্যান কতটা দারুণ তার পরিমাপ করা হয় সেই ব্যাটসম্যান ইংল্যান্ডের পেসবান্ধব পিচে ১৫০ এর অধিক গতিতে করা সুইং বলগুলোকে কীভাবে মোকাবিলা করে তার উপর নির্ভর করে।

বিজ্ঞাপন

যদিও বিশ্বকাপের আগে ইংল্যান্ড-পাকিস্তান সিরিজে কোনো বোলারই সুবিধা করে উঠতে পারে ইংলিশ পিচেও। আর বিশ্বকাপেও দেখা গেছে ব্যাটসম্যানদের জয়জয়কার অবস্থায়। তবে এর মাঝেও দেখা গেছে পেসারদের গতি, সুইং, বাউন্সার আর ইয়োর্কারের ঝলক।

বৃহস্পতিবার (১৩ জুন) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হচ্ছে ভারত আর নিউজিল্যান্ড। এই ম্যাচে কেবল ভারত আর নিউজিল্যান্ডের লড়াই দেখতেই মাঠে যাবে না দর্শকরা। তারা তাকিয়ে থাকবে ভারতীয় তরুণ পেস সেন্সেশন জাসপ্রিত বুমরাহ আর নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টের মধ্যেও।

বিশ্বকাপে এখন পর্যন্ত দারুণ পেস বোলিং করে বিশ্বকে দেখিয়েছেন এই দুই পেসার। এর মধ্যে নিউজিল্যান্ড খেলেছে তিনটি ম্যাচ আর ভারত খেলেছে দুইটি। উভয় দলেরই প্রধান পেস বোলার হিসেবে বোলিংয়ে নেতৃত্ব দিয়েছেন এই দুই পেসার।

কিউইদের হয়ে তিন ম্যাচে ২৯ ওভার বল করেছেন ট্রেন্ট বোল্ট। আর উইকেট তোলার থেকে ডট বল দিয়ে ব্যাটসম্যানদের উপর চাপ বাড়ানোটাই মূল দায়িত্ব হিসেবে গ্রহণ করেছেন বোল্ট। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে করেছিলেন ৯ ওভার। আর ৪৪ রান দিয়ে তুলে নিয়েছিলেন একটি উইকেট। তবে এ ম্যাচে ৩৪টি ডট বল দিয়েছিলেন বোল্ট। আর এ ম্যাচে ওভার প্রতি রান রেট ছিল ৪.৮৮।

বিজ্ঞাপন

দ্বিতীয় ম্যাচে আফগানদের বিপক্ষে ১০ ওভারে মাত্র ৩৪ রান দিয়েছিলেন বোল্ট। তবে এ ম্যাচে উইকেট শূণ্য ছিলেন তিনি। তবে মাত্র ৩.৪ রানরেটের সাথে দিয়েছিলেন ৩৯টি ডট বলও। আর নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১০ ওভার বল করে ৪৪ রান দিয়ে তুলে নিয়েছিলেন দুইটি উইকেট। এ ম্যাচে ৩২টি ডট বল দিয়ে রানরেট ছিল ৪.৪। তিন ম্যাচে বোল্ট করেছেন মোট ১০৫টি ডট বল।

পরিসংখ্যান থেকেই বোঝা যায় উইকেট তুলে নেওয়া নয় ডট বল করে ব্যাটসম্যানদের উপর চাপ প্রয়োগ করাটায় তার মূল লক্ষ্য।

অন্যদিকে ভারতের হয়ে উইকেট নেওয়া আর ডট বল করে প্রতিপক্ষের উপর চাপ প্রয়োগ করা উভয় দায়িত্বটাই পালন করেন জাসপ্রতি বুমরাহ। এখন পর্যন্ত খেলা দুই ম্যাচে ২০ ওভার বল করেছেন বুমরাহ। প্রথম ম্যাচে দক্কষণষি আফ্রিকার বিপক্ষে দিয়েছিলেন মাত্র ৩৫ রান। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ছিলেন কিছুটা খরুচে। এদিন দিয়েছিলেন ৬১ রান।

দুই ম্যাচে ৪.৮ রান রেটে বুমরাহ নিয়েছেন মোট পাঁচটি উইকেট। তবে দুই ম্যাচে বুমরাহ করেছেন মোট ৭৫টি ডট বল। আর তাতেই চাপ পড়েছে প্রতিপক্ষের ব্যাটসম্যানের উপর।

ভারত-নিউজিল্যান্ড ম্যাচে তাই বিশেষ করে নজর থাকবে এই দুই পেসারে দিকেও। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়।

                               পড়ুন: শতভাগ জয়ের লক্ষ্যে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: সমর্থককে ম্যাচ সেরার পুরস্কার দিয়ে প্রশংসিত ওয়ার্নার

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন