বিজ্ঞাপন

ওমান উপসাগরে দুই জাহাজে আগুন, ৪৪ নাবিক উদ্ধার

June 13, 2019 | 4:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ নৌপথ হরমুজ প্রণালীর কাছে ওমান উপসাগরে দুটি জাহাজ ‘আক্রমণের’ শিকার হয়েছে। জাহাজগুলোতে আগুন লেগেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) এ ঘটনা ঘটে। এরমধ্যে একটি জাহাজ থেকে ২১ ও অন্যটি থেকে ২৩ নাবিককে উদ্ধার করা হয়। তাদের সবাই নিরাপদে রয়েছে। মার্কিন নৌ বাহিনীও জানিয়েছে, তারা ‘অনভিপ্রেত’ টেলিফোন কল পেয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত ১২ মে একই অঞ্চলে ফুজাইরাহ বন্দরের নিকটে ৪টি তেলবাহী ট্যাংকারে হামলা চালিয়ে ক্ষতি করা হয় বলে দাবি করে সৌদি আরব ও আরব আমিরাত। হামলার শিকার হওয়া দুটি জাহাজ সৌদি মালিকানাধীন। অন্যদুটি নরওয়ের ও আর-আমিরাতের। কে বা কারা এই হামলা চালিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্র ওই ঘটনায় না প্রকাশ না করে ‘ইরানকে’ দায়ী করে।

ইউকে মেরিটাইম সেফটি গ্রুপ জানিয়েছে, ওমান উপসাগর অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জানাতে বলা হচ্ছে। ইরানের সংবাদমাধ্যমগুলোতেও নিশ্চিত করা হয়েছে বিস্ফোরণের খবর। বাহরাইনে মার্কিন নেভির পঞ্চম ফ্লিটের মুখপাত্র কমান্ডার জসু ফ্রে বলেন, এমন ঘটনার আশঙ্কায় তারা ছিল। বিস্তারিত তথ্যের জন্য তারা কাজ করছেন বলে জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন