রবিবার ১৬ জুন, ২০১৯ ইং , ২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

অসুস্থ বোধ করছেন অর্থমন্ত্রী, বাজেট পড়ছেন প্রধানমন্ত্রী

জুন ১৩, ২০১৯ | ৪:১৪ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় অসুস্থ হয়ে পড়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তার পরিবর্তে বাজেট উপস্থাপন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় সংসদে বিকেল ৩টায় বাজেট অধিবেধন শুরু হলে প্রথকে একটি প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হয়। এর পর একটি প্রেজেন্টেশনের ভিত্তিতে অর্থমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের খতিয়ান তুলে ধরেন। পরে ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেট তুলে ধরতে এবং ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব করতে শুরু করেন অর্থমন্ত্রী আহম মুস্তাফা কামাল।

প্রায় ঘণ্টা খানেক বসে বসে বাজেট উপস্থাপন করছিলেন তিনি। তবে এর মধ্যে তাকে একবার চোখের ওষুধ দেওয়া হয়। কিন্তু বিকেল ৪টার দিকে আরও অসুস্থ বোধ করছিলেন অর্থমন্ত্রী। এ সময় তিনি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে ৭ মিনিট বিরতি চান।

এ সময় সাবেক স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক ও বর্তমান স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক অর্থমন্ত্রীকে চিকিৎসা দেন। তাতেও পুরোপুরি সুস্থ বোধ না করায় স্পিকারের অনুমতিক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তৃতা উপস্থাপন শুরু করেন।

বিজ্ঞাপন

তবে অর্থমন্ত্রী এই রিপোর্ট লেখা পর্যন্ত সংসদে নিজ আসনে বসে বক্তৃতা শুনছিলেন।

বাজেট সাধারণত অর্থমন্ত্রী বা অর্থ উপদেষ্টারা সংসদে পেশ করেন। তবে ব্যতিক্রমও আছে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান তিনটি বাজেট উপস্থাপন করেন। ভারতে জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী হলেন তিন প্রধানমন্ত্রী, যারা সংসদে দাঁড়িয়ে বাজেট পেশ করেছেন। এ উদাহরণ ভারতীয় সংসদীয় ইতিহাসে আর নেই।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন