শুক্রবার ২১ জুন, ২০১৯ ইং , ৭ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

কর অব্যাহতি যেসব সেবায়

জুন ১৩, ২০১৯ | ৪:৫১ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের অগ্রাধিকারমূলক বিভিন্ন প্রকল্পসহ কৃষি খাত ও নারী উদ্যোক্তাদের বিভিন্ন সেবায় মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় এসব প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে সরকারের অগ্রাধিকারমূলক ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পে মূসক অব্যাহতি বহাল রাখার প্রস্তাব করা হয়েছে। এছাড়া অটোমোবাইল, ফ্রিজ, ফ্রিজার, এয়ারকন্ডিশনার, মোটরসাইকেল ও মোবাইল শিল্পসহ শিল্প খাতে বর্তমানের মতো আগের শুল্ক বহাল রাখার প্রস্তাব করা হয়েছে।

পাওয়ার টিলার ও কম্বাইন্ড হার্ভেস্টারসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতিতে স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতির প্রস্তাব রাখা হয়েছে। এতে কৃষি খাতে উৎপাদনের খরচ কমবে।

এদিকে, নারী উদ্যোক্তাদের পরিচালিত ব্যবসার শোরুমের ওপর মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। এতে নারী উদ্যোক্তারা যেসব ব্যবসা পরিচালনা করবেন, তার শোরুমের খরচ কমবে।

বিজ্ঞাপন

খাদ্যপণ্যের মধ্যে পাউরুটি, বনরুটি, হাতে তৈরি বিস্কুট ও ১৫০ টাকা কেজি মূল্যমানের কেকে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

এছাড়া, হাইটেক পার্কে বিনিয়োগের ক্ষেত্রে জোগানদার ও বিদ্যুৎ বিতরণকারী সেবার ওপর মূসক অব্যাহতির প্রস্তাব রাখা হয়েছে। অর্থনৈতিক অঞ্চলগুলোতেও বিনিয়োগ করলে প্রাকৃতিক গ্যাস, জোগানদার ও বিদ্যুৎ বিতরণকারী সেবার ওপর মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। একই প্রস্তাব করা হয়েছে পিপিপি প্রকল্পের জন্য। এসব প্রকল্পের নির্মাণ সংস্থা, কনসালট্যান্সি, সুপারভাইজরি ফার্ম, জোগানদার ও আইন পরামর্শক সেবায় রয়েছে এই ভ্যাট অব্যাহতির প্রস্তাব। এর বাইরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বিভিন্ন সেবাতেও মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

সারাবাংলা/জেএএম/টিআর

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন