শুক্রবার ২১ জুন, ২০১৯ ইং , ৭ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

যুব ও খেলায় বাজেট বাড়েনি বরং কমলো

জুন ১৩, ২০১৯ | ৫:৩০ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: অর্থমন্ত্রী মোস্তফা কামাল জাতীয় সংসদের ২০১৯-২০ অর্থবছরের জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে সর্বমোট ১৪৮৯ কোটি ১২ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছেন। এর মধ্যে উন্নয়ন খাতে ২১৪ কোটি ১৫ লাখ টাকা ও পরিচালন খাতে ১২৭৪ কোটি ৯৭ লাখ ধরা হয়েছে।

গতবারের তুলনায় যুব ও খেলায় বাজেট কমলো এবার। গতবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পরিচালন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে সর্বমোট ১৪৯৮ কোটি ১৪ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছিলেন। এর মধ্যে উন্নয়ন খাতে ছিল ৩০৪ কোটি ৫৯ লাখ টাকা এবং পরিচালন খাতে ১১৯৩ কোটি ৫৫ লাখ টাকা ধরা হয়েছিল।

এবার সেই তুলনায় উন্নয়ন ও পরিচালনা দুটি খাতেই বাজেট কমেছে সর্বমোট ৪ কোটি টাকা।

২০১৭-১৮ অর্থবছরে সংশোধিত বাজেটে উন্নয়ন খাতের পরিমাণ ছিল ২২৫ কোটি ৮৬ লাখ টাকা এবং পরিচালন খাতের পরিমাণ ছিল ৯৬৪ কোটি ৬২ লাখ ২৬ হাজার টাকা। সব মিলিয়ে গত অর্থ বছরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংশোধিত বাজেট এর পরিমাণ ছিল ১১৯০ কোটি ৪৮ লাখ ২৬ হাজার টাকা। অর্থাৎ এবারের প্রস্তাবিত বাজেট গত বছরের সংশোধিত বাজেটের তুলনায় ৩০৭ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার টাকা বেশী।

বিজ্ঞাপন

এবারের বাজেটে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে যে সমস্ত প্রকল্প/কর্মসূচী বাস্তবায়ন করা হবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো ক্রীড়াক্ষেত্রে প্রতিভা অন্বেষণ, গ্রামাঞ্চলে ক্রীড়ার পরিবেশ সৃষ্টি ও দক্ষ ক্রীড়াবিদ তৈরি এবং জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খেলাধুলার আয়োজন ও অংশগ্রহণ। বিভিন্ন ক্রীড়া সংস্থাকে অনুদান প্রদান এবং অসচ্ছল ক্রীড়াবিদদের কল্যাণ অনুদান প্রদান। ক্রীড়া স্থাপনা নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ।

সারাবাংলা/জেএইচ

আরও পড়ুন

ক্রীড়ায় ১৪৯৮ কোটির বাজেট; কি আছে এতে?

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন