বিজ্ঞাপন

করপোরেট করের হার অপরিবর্তিত রাখা হয়েছে

June 13, 2019 | 5:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে করপোরেট করের হার অপরিবর্তিত রাখা হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরে করপোরেট করের হার আড়াই শতাংশ কমানো হয়। আগামী অর্থবছরে তা আরো কমানোর জন্য ব্যবসায়ীদের পক্ষ থেকে দাবি জানানো হলেও তা আমলে নেওয়া হয় নি। বরং সকল ক্ষেত্রে বিদ্যমান করপোরেট কর বহাল রাখা হয়েছে।

বিজ্ঞাপন

বর্তমানে করপোরেট করের হার: বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট করের হার ৩৭ দশমিক ৫ শতাংশ। আর পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট করের হার ৪০ শতাংশ। মার্চেন্ট ব্যাংকের ৩৭ দশমিক ৫ শতাংশ। আগামী বাজেটে এই সকল ক্ষেত্রে করপোরেট করের হার অপরিবর্তিত রাখা হয়েছে।

অন্যদিকে, সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল প্রকার তামাক পণ্যের প্রস্তুতকারী কোম্পানির জন্য করের হার ৪৫ শতাংশ। এছাড়াও, পুঁজিবাজারে তালিকাভুক্ত মোবাইল ফোন কোম্পানির করের হার ৪০ শতাংশ এবং তালিকা বহির্ভূত মোবাইল ফোন কোম্পানির করের হার ৪৫ শতাংশ। আবার পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করের হার ২৫ শতাংশ এবং তালিকাভুক্ত নয় এমন কোম্পানির করপোরেট করের হার ৩৫ শতাংশ। এই সব ক্ষেত্রে করপোরেট করে কোনো পরিবর্তন আনা হয়নি।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন