রবিবার ১৬ জুন, ২০১৯ ইং , ২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

কৃষিতে ভর্তুকি বাড়ছে মাত্র ১ কোটি টাকা!

জুন ১৩, ২০১৯ | ৬:০৭ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কৃষকের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে বিভিন্ন মহল থেকে ভর্তুকি বাড়ানোর দাবি থাকলেও ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ভর্তুকি বাড়ানো হয়েছে মাত্র ১ কোটি টাকা। খাতটিতে এবার ভর্তুকি ও প্রণোদনার পরিমাণ ধরা হয়েছে ৯ হাজার ১ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এখাতে ভর্তুকির পরিমাণ ছিল ৯ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য উত্থাপিত বাজেটে কৃষির জন্য ভর্তুকির এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতা থেকে জানা যায়, ২০১৯-২০ অর্থবছরে প্রস্তাবিত পরিচালন ও উন্নয়ন বাজেটে কৃষিখাতে বরাদ্দ ধরা হয়েছে ২৮ হাজার ৩৫৫ কোটি টাকা। এর মধ্যে ভর্তুকি ও প্রণোদায় খরচ হবে ৯ হাজার ১ কোটি টাকা।

এর আগে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কৃষিখাতে ভর্তুকির পরিমাণ ছিল ৯ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে সেই ভর্তুকি কমে ৮ হাজার ৭০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কৃষিখাতে বরাদ্দের পরিমাণ ছিল ২৬ হাজার ২৬৯ কোটি টাকা। সে হিসাবে নতুন অর্থবছরে কৃষিখাতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯৬ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের খাতওয়ারী মোট বরাদ্দের ৫ দশমিক ৪ শতাংশ কৃষিখাতে বরাদ্দ দেওয়া হয়েছে। আর কৃষি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১৪ হাজার ৪৯ কোটি টাকা।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন