বিজ্ঞাপন

স্টার্টআপে বরাদ্দ থাকছে ১০০ কোটি টাকা

June 13, 2019 | 9:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথমবারের মতো দেশের স্টার্টআপগুলোর জন্য বাজেটে থোক বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এই খাতের ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে এই বাজেট উত্থাপন করা হয়। তারুণ্যের শক্তি কাজে লাগাতে এই বাজেটে দেশীয় স্টার্টআপগুলোর জন্য সিড মানি হিসেবে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের সামনে ডেমোগ্রাফিক ডিভিডেন্ট বা জনমিতিক লভ্যাংশের সুবর্ণ সুযোগ এসেছে। সেই সুযোগকে কাজে লাগাতে হবে। ‘তারুণের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধ’ স্লোগানকে সামনে রেখে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজকে সুসংগঠিত, সুশৃঙ্খল ও উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরের জন্য সরকার কার্যকর পদক্ষেপ নিয়েছে।

তরুণদের জন্য সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ উল্লেখ করে অর্থমন্ত্রী জানান, বেকার যুবদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত করার লক্ষ্যে সারাদেশে ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র ও উপজেলা পর্যায়ে ৪৯৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন বিষয়ে দক্ষা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক অঞ্চলগুলোতে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ তৈরি করা হবে। পাশাপাশি তরুণদের মধ্যে সব ধরনের ব্যবসায় উদ্যোগ বা স্টার্টআপ তৈরির জন্য ১০০ কোটি টাকা চলতি অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হবে।

এছাড়া, এবারের বাজেটে মানবসম্পদ উন্নয়নে ব্যাপক জোর দিয়েছেন অর্থমন্ত্রী। বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) খাতওয়ারি বরাদ্দের হিসাবে দেখা যায়, মানবসম্পদে ৫৫ হাজার ৬১৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। অন্যদিকে, সামগ্রিক বাজেটের খাতভিত্তিক বরাদ্দে মানবসম্পদে ১ লাখ ২৯ ৫৬ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

সারাবাংলা/এসএ/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন