বিজ্ঞাপন

শিরোপার মাথায় ছাতা! টেবিলের শীর্ষে বৃষ্টি!

June 13, 2019 | 11:40 pm

বিশ্বকাপ ডেস্ক

বিরাট কোহলি উইন দ্য টস অ্যান্ড ডিসাইডেট টু সুইম ফার্স্ট। ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হবেন গ্রাউন্ডসম্যানরা, কারণ তারা এই বিশ্বকাপে ক্রিকেটারদের থেকেও বেশি পরিশ্রম করে চলেছেন। Feeling for those who buy such expensive tickets just to watch COVER OFF and COVERS ON, what a world cup. আইসিসিকে বলছি, দুবাই কিংবা সাহারা মরুভূমিতে বিশ্বকাপ ক্রিকেট দেখতে চাই। সামাজিক যোগাযোগমাধ্যমে ঠিক এমনই ট্রল জুড়ে দেওয়া হচ্ছে চলতি বিশ্বকাপকে নিয়ে। কেউ কেউ তো আবার এক ধাপ এগিয়ে, বিশ্বকাপ শিরোপার মাথায় ছাতা ধরিয়ে দিয়ে ছবিও ভাইরাল করে দিচ্ছে।

বিজ্ঞাপন

দ্বাদশ বিশ্বকাপ শুরু হয় ৩০ মে। এরপর ১০টি ম্যাচ ভালোভাবে হয়ে গেলেও ১১তম ম্যাচ থেকেই অস্বস্তি বাড়তে থাকে। পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায়। এরপর দক্ষিণ আফ্রিকা-উইন্ডিজ, বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচও বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। সবশেষ ভারত-নিউজিল্যান্ড ম্যাচও ঢুকে গেল বৃষ্টির পেটে। বৃষ্টি যেন তাড়া করে ফিরছে দ্বাদশ বিশ্বকাপকে।

৮ জুন পাকিস্তান-শ্রীলঙ্কার পরিত্যক্ত ম্যাচের পর আরও তিনটি ম্যাচ পরিত্যক্ত হলো। ১৮তম ম্যাচে এ নিয়ে চলতি বিশ্বকাপে চারটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হলো। এরমধ্যে তিনটি ম্যাচে টসও করা সম্ভব হয়নি। বলা যায় এই বিশ্বকাপ ছিঁচকাদুনে বৃষ্টির বিশ্বকাপ। বিশ্বকাপের কোনো আসরে এত বেশি ম্যাচ পরিত্যক্ত হওয়ার ঘটনা ঘটেনি আগে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হলে ক্ষোভ প্রকাশ করেন বাংলাদেশের কোচ স্টিভ রোডস। পয়েন্ট ভাগাভাগি হওয়াটা তিনি মেনে নিতে পারছেন না। সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, আমরা চাঁদে মানুষ পাঠাতে পারি তাহলে কেন একটা রিজার্ভ ডে রাখতে পারলাম না? এর আগে সবচেয়ে বেশি ১৯৯২ ও ২০০৩ বিশ্বকাপে দুটি করে ম্যাচ বাতিল হয়েছে।

বিজ্ঞাপন

এ মুহূর্তে পয়েন্ট টেবিলের দিকে তাকালে সেটি হতাশই করবে ক্রিকেটপ্রেমীদের। ৪ ম্যাচে তিন জয়, এক পরিত্যক্ত ম্যাচের কারণে নিউজিল্যান্ডের সংগ্রহ সর্বোচ্চ ৭ পয়েন্ট। শীর্ষে থাকা কিউইদের উপরে থাকছে বৃষ্টি! চারটি ম্যাচ জিতেছে এই বেরসিক বৃষ্টি। ইংল্যান্ডের বৃষ্টির সংগ্রহ সর্বোচ্চ ৮ পয়েন্ট!

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৪ ম্যাচের তিনটিতে জিতে সংগ্রহ করেছে ৬ পয়েন্ট। টেবিলের তিনে থাকা ভারত তিন ম্যাচের দুটিতে জিতে পেয়েছে ৫ পয়েন্ট। চারে থাকা স্বাগতিক ইংল্যান্ড ৩ ম্যাচে পেয়েছে ৪ পয়েন্ট। শ্রীলঙ্কার পয়েন্ট দেখলে লঙ্কানরা ছাড়া অন্যদের হতাশ হতে হবে। যেখানে এই বিশ্বকাপে ১ পয়েন্ট অনেক গুরুত্বপূর্ণ সেখানে ৪ ম্যাচের দুটিতে না খেলেই লঙ্কানদের সংগ্রহ ৪ পয়েন্ট, অবস্থান পাঁচে। তালিকায় ছয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ ৩ ম্যাচে এক জয়ে তুলে নিয়েছে ৩ পয়েন্ট।

বাংলাদেশ আর পাকিস্তান আছে সাত আর আট নম্বরে। দুই দলই চার ম্যাচে পেয়েছে ৩ পয়েন্ট। নয়ে থাকা দক্ষিণ আফ্রিকার একটি ম্যাচও ভেস্তে গেছে বৃষ্টির কারণে, তাদের সংগ্রহ ১ পয়েন্ট। সেটিও আবার বেরসিক বৃষ্টির কল্যানে। তলানিতে থাকা আফগানিস্তান তিন ম্যাচের কোনোটিতেই জেতেনি, তাদের ম্যাচও বৃষ্টিতে ভেস্তে যায়নি। আফগানদের সংগ্রহ ০ পয়েন্ট।

বিজ্ঞাপন

প্রশ্ন উঠেছে, ইংল্যান্ডের আবহাওয়া জেনেও কেন আইসিসি ‘রিজার্ভ ডে’র ব্যবস্থা রাখেনি? স্বাভাবিকভাবেই এই মৌসুমে ইংল্যান্ডে বিশ্বকাপ আয়োজন নিয়েও উঠেছে সমালোচনার রোল। নিজেদের অবস্থান পরিষ্কার করতে গিয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানিয়েছে, বিশ্বকাপে প্রতিটি ম্যাচের সঙ্গে রিজার্ভ ডে রাখা সম্ভব নয়। প্রতিটি ম্যাচের জন্য রিজার্ভ ডের ব্যবস্থা করতে হলে টুর্নামেন্ট অনেক লম্বা হয়ে যাবে। তখন পুরো টুর্নামেন্টটা সুষ্ঠুভাবে আয়োজন করাও সম্ভব হবে না। উইকেট প্রস্তুত করা, দলগুলোর যাত্রার সময়সূচি, বিশ্রামের রুটিন, থাকার জায়গা-এসব কিছুর ওপর প্রভাব পড়বে। তাছাড়া, ভেন্যু ঠিক দিনে পাওয়া যাবে কি না, স্বেচ্ছাসেবক ও ম্যাচ অফিশিয়ালদের পাওয়া যাবে কি না আর দর্শকের উপস্থিতির সঙ্গে সরাসরি সম্প্রচারে সমস্যা হবে কি না—সেটিও ভাবতে হবে। প্রতিটি ম্যাচ আয়োজন ও সম্প্রচারে দায়িত্ব পালন করেন প্রায় ১২’শর বেশি কর্মী। সুতরাং রিজার্ভ ডে রাখতে হলে এই সংখ্যাও উল্লেখযোগ্য হারে বাড়াতে হবে।

আইসিসির প্রধান নির্বাহী রিচার্ডসন আত্মপক্ষ সমর্থন করে আরও জানান, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, অনেক দর্শকই আছেন, যারা অনেকক্ষণ যাত্রা করে খেলা দেখতে আসেন, তাদের ক্ষেত্রেও সমস্যা হতে পারে। তার ওপর যেদিন রিজার্ভ ডে রাখা হবে, সেদিনও যে বৃষ্টি হবে না, তারও তো কোনো নিশ্চয়তা নেই। ইংল্যান্ডের দক্ষিণ-পূর্ব দিকে ২০১৮ সালের জুনে মাত্র ২ মি.মি. বৃষ্টিপাত হতে দেখা গেছে। সেখানে এই সপ্তাহে ১০০ মি.মি বৃষ্টিপাত হয়েছে। ইংল্যান্ডের আবহাওয়া বড় বিচিত্র আচরণ করছে। এমনটা সাধারণত হয় না। যা খুবই আশ্চর্যজনক।’

বিজ্ঞাপন

শেষ করা যাক একজনের টুইট দিয়ে
ICC World Cup 2019
1st Semi Final: Showers vs Light Rain
2nd Semi Final: Clouds vs Heavy Rain
Final: Light Rain vs Heavy Rain
Heavy Rain won by 62 millimeters
Man of the match: Thunderstorm
Man of the Tournament: Drizzling
Thank you ICC #CWC19

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন