বিজ্ঞাপন

সুদের হার নিয়ে বাজেটের সিদ্ধান্ত মানতে হবে: প্রধানমন্ত্রী

June 14, 2019 | 4:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ব্যাংকের সুদের হার নিয়ে সিংগেল ডিজিটে রাখার প্রস্তাবনা রাখা হয়েছে। বাজেটের এই সিদ্ধান্ত মেনে চলতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ জুন) বিকেলে রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে প্রশ্নের উত্তরে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সবসময় চেষ্টা করেছি যেন ব্যাংক সুদের হার সিংগেল ডিজিটে থাকে। সুদের হার সিংগেল ডিজিটে নামিয়ে আনতে আমরা কিছু সুবিধাও দিলাম ব্যাংকগুলোকে। কিন্তু তারা সেই সিদ্ধান্ত মানেনি। এবারের বাজেটে এই সুদের হার সিংগেল ডিজিটে রাখার নির্দেশনা রয়েছে। যারা এই নির্দেশনা মানবে না, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া হবে।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, নিয়ম যেটা থাকবে, সেটা মেনে চলতে হবে। ব্যাংক ঋণে সুদের হার যেন সিংগেল ডিজিটে হয়, ডাবল ডিজিটে যেন না হয়, সেটা দেখতে হবে। তাতে বিনিয়োগ বেশি হবে। এ জন্য আইন সংশোধনের প্রয়োজন হলে সেটাও করা হবে। আমরা সেই ব্যবস্থা নিচ্ছি।

তিনি আরও বলেন, পর্যায়ক্রমে ব্যাংকের মূলধনের পরিমাণ বাড়ানো হবে। ব্যাংক কোম্পানি আইনের প্রয়োজনীয় সংশোধনী আনা হবে। যেসব ঋণগ্রহীতা ব্যাংক থেকে ঋণ নিয়েছে পরিশোধ না করার জন্যই, অর্থাৎ যারা ইচ্ছাকৃত ঋণখেলাপি হয়ে যান, সেইসব ঋণগ্রহীতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করব। দেশের শিল্প ও ব্যবসা খাতকে প্রতিযোগিতা-সক্ষম করতে আমরা ব্যাংক ঋণের ওপর সুদের হার এক অংকে, অর্থাৎ সিংগেল ডিজিটের মধ্যে রাখব।

বিজ্ঞাপন

বড় আকারে যেসব ঋণ রয়েছে, সেগুলোকে আরও নিবিড়ভাবে পরিবীক্ষণ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ মনিটরিং ব্যবস্থাকে জোরদার করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান শেখ হাসিনা। তিনি বলেন, আমরা শেয়ার বাজারে সুশাসন দেখতে চাই। আমাদের দেশের জন্য একটি শক্তিশালী অর্থনীতির পাশাপাশি আমরা দেখতে চাই একটি বিকশিত পুঁজিবাজার। শিল্প বিনিয়োগে দীর্ঘমেয়াদি ঋণ সংগ্রহের আদর্শ মধ্যম হচ্ছে পুঁজিবাজার। এ বিষয়ে আমরা সর্বাত্মক উদ্যোগ নিচ্ছি।

সারাবাংলা/এনআর/টিআর/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন