বিজ্ঞাপন

জয়নুলের জামিন, খোকনকে হয়রানি না করার নির্দেশ

February 1, 2018 | 3:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: গাড়ি ভাংচুর, পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনকে আগাম জামিন দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকনকে গ্রেফতার বা হয়রানি না করতেও নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চ বৃহস্পতিবার দুপুরে এ আদেশ দেন।

জয়নুল আবেদীনের জামিনের বিষয়ে আদেশ দেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ। আর মাহবুব উদ্দীন খোকনের বিষয়ে আদেশ দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের বেঞ্চ।

বিজ্ঞাপন

আদালতে জয়নাল অবেদীনের পক্ষে শুনানি করেন মওদুদ আহমদ, মো. ওয়াজি উল্লাহ, বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল ও এম আতিকুর রহমান।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের মামলার শুনানি শেষে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বিচারিক আদালত থেকে ফেরার সময় গত ৩০ জানুয়ারি হাইকোর্টের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। দলটির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা করে প্রিজন ভ্যান থেকে আটক নেতা-কর্মীদের ছিনিয়ে নেয়। তারা পুলিশের গাড়ি ভাংচুরও করে।

এসব ঘটনায় শাহবাগ ও রমনা থানায় পুলিশ তিনটি মামলা করে। জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন এ তিন মামলাতেই আসামি।

বিজ্ঞাপন

পরে আইনজীবী এম আতিকুর রহমান জানান, বলেন,  ‘হাজির হয়ে আগাম জামিনের আবেদন করলে আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নাল আবেদীনকে আদালত চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন। একই মামলায় বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামালকেও চার সপ্তাহের আগাম দিয়েছেন এই আদালত।’

অন্যদিকে সম্পাদক মাহবুব উদ্দীন খোকনের আইনজীবী সানজিত সিদ্দিকী বলেন, ‘যে ঘটনায় মাহবুব উদ্দিন খোকনের নামে মামলা হয়েছে, তার চারদিন আগে থেকেই তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। ফলে দেশে ফেরার সময় বা পরে তাকে যেন পুলিশ গ্রেফতার বা হয়রানি না করে সে নির্দেশনা চেয়ে আজ তার সহধর্মিণী আখতারুন্নেছা আতিয়ার রিট করেন। ওই রিটের শুনানি নিয়েই আদালত রুল জারিসহ নির্দেশনা দিয়েছে।’

দেশে ফেরার পর মাহবুব উদ্দীন খোকনকে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে বিবাদিদের। পাশাপাশি তিনি যাতে জামিন আবেদন করতে পারেন সে জন্য তাকে গ্রেফতার বা হয়রানি না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

সারাবাংলা/এজেডখান/আইজেকে

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন