বিজ্ঞাপন

সুন্দরবনকে বিপদসংকুল বিশ্বঐতিহ্য ঘোষণার সুপারিশ

June 15, 2019 | 4:08 pm

সারাবাংলা ডেস্ক

সুন্দরবন রক্ষায় বাংলাদেশ যথাযথ পদক্ষেপ না নেওয়ায় প্রকৃতি সংরক্ষণবিষয়ক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেটিভ অব নেচার (আইইউসিএন) সুপারিশ করেছে সুন্দরবনকে বিপদসংকুল বিশ্বঐতিহ্য ঘোষণার জন্য। জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনের (ইউনেস্কো) কাছে এই মতামত জানানো হয়েছে। আজারবাইজানের রাজধানী বাকুতে আগামী ৩০ জুন থেকে ১০ জুলাই অনুষ্ঠিতব্য ইউনেস্কোর বিশ্বঐতিহ্য বিষয়ক সম্মেলনে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আইইউসিএন ইউনেস্কোর পরামর্শক হিসেবে কাজ করে।

বিজ্ঞাপন

গত ৭ জুন আইইউসিএন তাদের ওয়েবসাইটে সুন্দরবন নিয়ে আশঙ্কার কথা জানিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, বিপদসংকুল বিশ্ব ঐতিহ্যগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশের সুন্দরবন, মেক্সিকোর দ্বীপপুঞ্জ ও ক্যালিফোর্নিয়ার উপসাগরীয় এলাকা ও উত্তর মেসিডোনিয়ার ওহরিড অঞ্চল।

সুন্দরবন প্রসঙ্গে বলা হয়, বিশ্ব ঐতিহ্যের স্পর্শকাতর এলাকায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও বাণিজ্যিক স্থাপনার কারণে সুন্দরবন হুমকির মুখে রয়েছে। এই অঞ্চলটি ম্যানগ্রোভ বনাঞ্চল ও রয়েল বেঙ্গল টাইগারের আবাসভূমি হিসেবে পরিচিত। সুন্দরবনের সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ না নিরূপণ করেই সেখানে রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া, ঐ এলাকায় গড়ে তোলা হচ্ছে ১৫০টি শিল্প প্রকল্প। এছাড়া সুন্দরবনে জাহাজের যাতায়াত ও নদীতে ড্রেজিংসহ নানা কারণে সেখানের প্রাকৃতিক পরিবেশ রয়েছে হুমকির মুখে।

বিজ্ঞাপন

বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন ও রয়েল বেঙ্গল টাইগারের আবাসভূমি সুন্দরবনকে ১৯৯৭ সালে বিশ্ব ঐতিহ্য ঘোষণা করে ইউনেস্কো।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন