বিজ্ঞাপন

এসএসএফ’কে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হয়ে গড়ে ওঠার আহ্বান

June 15, 2019 | 6:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) সদস্যদের আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হয়ে গড়ে ওঠার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি এই প্রযুক্তিকে যারা মন্দ কাজে ব্যবহার করছে তাদের বিরুদ্ধে এসএসএফ’কে ব্যবস্থা  নেওয়ার  পরামর্শও দেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

শনিবার( ১৫ জুন)  দুপুরে রাজধানীর তেঁজগাঁওয়ে  এসএসএফ’র ৩৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন,‘প্রযুক্তির আধুনিকায়নের এই যুগে অপরাধের ধরণ পাল্টাচ্ছে। যা মোকাবিলার জন্য এসএসএফ সদস্যদের আরও পারদর্শী হতে হবে।  অপরাধীদের নতুন প্রযুক্তিগত দক্ষতাকে মোকাবিলা করার জন্য এসএসএফ সদস্যদের আরও দক্ষ হওয়া দরকার। আর সেইদিক থেকেও আমাদেরকে যুগোপযোগী থাকতে হবে।’

প্রতিটি জিনিসের ভাল ও খারাপ দুটি দিকই থাকে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রতিনিয়ত সন্ত্রাসের ধরণ বদলাচ্ছে। নতুন প্রযুক্তি  আমাদেরকে উন্নয়নের যাত্রাপথকে সুগম ও গতিশীল করে দেয়। কিন্তু  একইভাবে যারা সন্ত্রাস-জঙ্গিবাদ, অসামাজিক কাজসহ নানা অপরাধে সম্পৃক্ত তাদের ক্ষেত্রেও নতুন সুযোগ সৃষ্টি করে দিচ্ছে।’

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, ‘এসএসএফকে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হতে হবে। এই বাহিনীতে নতুন নতুন প্রযুক্তির যেমন সন্নিবেশন ঘটাতে হবে সেইসঙ্গে প্রযুক্তির উৎকর্ষতায় অপরাধের পরিবর্তিত অবস্থা সম্পর্কেও তাঁদের প্রশিক্ষণ থাকতে হবে। পাশাপাশি  যেকোন অবস্থা মোকাবেলার সরঞ্জামাদীও দরকার।’

‘তাই যখন যেটা প্রয়োজন সেটার আমরা ব্যবস্থা করছি। ক্ষেত্র বিশেষে নিয়মের ব্যত্যয় ঘটিয়েও তা করা হচ্ছে, ’যোগ করেন তিনি।

প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, ‘যুগোপযোগী প্রশিক্ষণটা এজন্য সবসময় গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী এ সময় মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ, নিজস্ব পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা, আন্তর্জাতিক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের কথা উল্লেখ করে, দেশি ও আন্তর্জাতিক বিশ্বের যেকোন প্রকার ষড়যন্ত্র মোকাবেলায় প্রস্তুত থাকার জন্যও  এসএসএফ সদস্যদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, ‘স্বাধীনতা বিরোধী শক্তি বা আন্তর্জাতিক ক্ষেত্রে যারা আমাদের সমর্থন দেয়নি তাদের চক্রান্ত,কুটিলতা, জটিলতা থাকবে। কিন্তু সেগুলো মোকাবেলায় আমাদের সবসময় প্রস্তুত থাকতে হবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নিতে হবে। এজন্য সবাই সচেতন থাকবে, সেটাই আমরা চাই।’

এ সময় তিনি মাদকের ভয়াবহতা রোধ কল্পেও সকলকে সচেতন থাকার আহবান জানান।

অনুষ্ঠানে এসএসএফ’র মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান তার স্বাগত বক্তৃতায়  এই বিশেষ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন।

বিজ্ঞাপন

মন্ত্রি পরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিনবাহিনী প্রধান, মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সচিব,পদস্থ সামরিক এবং বেসামরিক কর্মকর্তা এবং এসএসএফ-এর সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং সরকার কতৃর্ক ঘোষিত অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি নিরাপত্তার জন্য ১৯৮৬ সালে রাষ্ট্রপতির নিরাপত্তা বাহিনী গঠিত হয়। পরে এই বাহিনীকে স্পেশাল সিকিউরিটি ফোর্স হিসেবে নতুন নামকরণ করা হয়। বাংলাদেশ সেনা, নৌ, বিমান, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে নিযুক্ত অফিসারদের নিয়ে এসএসএফ গঠিত হয়ে থাকে।

সারাবাংলা/এনআর/জেডএফ 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন