বিজ্ঞাপন

মাশরাফির সমালোচকদের একহাত নিলেন তামিম

June 15, 2019 | 7:32 pm


বিশ্বকাপে মাশরাফির পারফরম্যান্স নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। বিশেষ করে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সঙ্গে টানা হারের পর বাংলাদেশ ক্রিকেট ভক্তরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার অধিনায়কত্ব তো বটেই সাথে কেন তিনি পুরো ১০ দশ ওভার বল করছেন না সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন।

বিজ্ঞাপন

বাদ যাননি সাবেক ভারতীয় পেসার অজিত আগারকারও। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোতে তিনি বলেছিলেন, ‘আমি সবসময় বিশ্বাস করে এসেছি আপনি দলের নেতা হলে আপনাকে অবশ্যই দলের অন্যতম সেরা পারফর্মার হতে হবে। মাশরাফির এমন পারফরম্যান্স এটা এটা সমর্থন করে না।’

যে মানুষটির হাত ধরে এদেশের ক্রিকেট আজ অনন্য উচ্চতায়, যার নেতৃত্বে বিশ্ব দরবারে টাইগাররা পরাশক্তির তকমা পেয়ে গেছে তাকে নিয়ে করা এমন মন্তব্য অন্যান্য সমালোচনার কড়া জবাব দিলেন বাংলাদেশ ক্রিকেটের ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল। শুধু তাই না অজিত আগারকার তার ক্রিকেটীয় ক্যারিয়ারে কি করেছেন সেই প্রশ্নও তুলেছেন এই বাঁহাতি ওপেনার।

শনিবার (১৫ জুন) টন্টন সমারসেট কাউন্টি গ্রাউন্ডের সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কথাটা বলে কারা সেটা হচ্ছে গুরুত্বপূর্ণ। আমার কথা বাদ দেন। মাশরাফি ভাইয়ের কথা বলি। কোনো একটা সাক্ষাৎকারে বলেছিলাম যারা এ কথাগুলো বলছে এবং যারা এ কথাগুলো লিখছে তারা যদি কথাটা বলার আগে কিংবা লিখার আগে দুটা মিনিট একটু চিন্তা করি আমরা কাকে নিয়ে কথা বলছি, কি করেছে বাংলাদেশের ক্রিকেটের জন্য ১৫-১৬ বছর ধরে। এখন বলা হচ্ছে সে আনফিট? যদি আনফিট বলতে হয় তাহলে সে ১০-১৫ বছর ধরেই আনফিট । উনার দুটা হাঁটু তো কোনো সময়ই ভালো ছিল না। দশ বছর ধরে তো আমরা এটাকে ইমোশনালি দেখেছি। এখন এদিক ওদিক হলেই আমরা এটাকে অনেক বড় করে দেখছি। এমন একটা ব্যক্তিকে নিয়ে আমরা কথা বলছি যে ওই ব্যক্তির হাত ধরে কিন্তু আমরা আজ এখানে এসেছি।’

বিজ্ঞাপন

‘দল হিসেবে, ব্যক্তি হিসেবে…আমি আমার কথাও বলবো। এটা খুবই আনফরচুনেট। কারণ তিনি যা করেছেন বাংলাদেশ দলের জন্য। বাংলাদেশ ক্রিকেটকে এখানে আনার জন্য…এভাবে করে কমেন্ট করা এবং ওরকম আলোচনা করা খুবই আনফেয়ার। যে সম্মান সে পাচ্ছে তার চাইতেও বেশি দাবী করে। আমি মাথায় নিতে চাই না যে অন্যরা কি বলছে। বিদেশি কিছু প্রাক্তন ক্রিকেটাররা বলেছেন বলে শুনেছি। উনারা নিজেদের জীবনে কি করেছে সেটা আমার প্রশ্ন। নিজেদের জীবনে এমন কি করেছেন যে একটা রানিং খেলোয়াড় সম্পর্কে এভাবে বলছে। আমার জন্য খুব গুরুত্বপূর্ণ না যে দেশের বাইরের মানুষ আসলে কি বলছে না বলছে। সবার মত থাকতে পারে, সবাই সেটা দেওয়ার অধিকার রাখে। দেশের মানুষজনের এটা বোঝা উচিত আমি যখন মোর্ত্তজার বিষয়ে একটা কথা বলছি তখন যেন শুধু চিন্তা করে সে আমাদের দেশকে কি দিয়েছে। খেলোয়াড়দের জীবন সার্কেলের মতো। ভালো খেলবে, খারাপ খেলবে আবার ভালো খেলবে। ভালো খেললেই যে আপনারা সাথে থাকবেন তেমনটা নয়। যখন কেউ খারাপ খেলবে তখনও তার সাথে থাকতে হবে। এরকম মেগা ইভেন্টে প্রত্যেকটা খেলোয়াড় ভালো খেলেনা। কিছু খেলোয়াড় খেলে। ইভেন যারা চ্যাম্পিয়ন হবে তাদেরও কিন্তু সব খেলোয়াড় ভালো খেলবে না, কয়েকজন খেলবে। কিছু খেলোয়াড় ফর্মে থাকবে, কিছু থাকবে না। আমি খুব বেশিকিছু জানিনা যে কে কি বলছে। তবে যতটুকু জানি সেটাও বেশি। আমার প্রত্যাশা এগুলো নিয়ে আর বেশি কথা না হউক। উনি ক্রিকেট দলের জন্য যা করেছেন সেটা মনে রাখা উচিত সমালোচনার আগে।’ যোগ করেন তামিম।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: চারেই শেষ দেখছেন না তামিম

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন