বিজ্ঞাপন

ফেভারিট বাংলাদেশের ভাবনায় নেই ছোট মাঠ

June 15, 2019 | 8:57 pm


১৭ জুন বিশ্বকাপের ম্যাচটিতে কে ফেভারিট? বাংলাদেশ নাকি ওয়েস্ট ইন্ডিজ? টন্টনের মাঠের আয়তনের বিষয়টি মাথায় রেখে অনেকেই বলবেন, ওয়েস্ট ইন্ডিজ। কারণটিও পরিষ্কার। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, এভিন লুইস ও শিমরন হেতমায়ারদের মত পাওয়ার হিটাররা কোন রকম ব্যাটে-বলে করতে পারলেই বল গিয়ে পড়বে সীমানার বাইরে। কখনো মাটিতে গড়িয়ে কখনো বা বাতাসে ভেসে। কিন্তু বাংলাদেশ দলের ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল শোনালেন অন্য কথা।

বিজ্ঞাপন

তার ভাষ্যমতে ক্যারিবীয়দের বিপক্ষে এই ম্যাচে অবশ্যই বাংলাদেশ ফেভারিট। আর এই মন্তব্যের পেছনে তার যুক্তি ছিল, যেহেতু ত্রিদেশীয় সিরিজে দলটির সঙ্গে খেলা প্রতিটি ম্যাচেই তার দল অজেয় ছিল এবং বিশ্বকাপে জেসন হোল্ডারদের তরফ থেকে যে ক্রিকেট প্রত্যাশা করা হয়েছিল সেটা তারা উপহার দিতে পারেনি।

অবশ্যই ফেভারিট। কেন না? সম্প্রতি ওদের সাথে যদি হিসেব করেন আমরাই বেশি জিতেছি। আমরা ফেভারিট হতেই পারি। কারণ আয়ারল্যান্ডে আমরা ওদের সাথে সবকটি ম্যাচই জিতেছি। ফেভারিট আমরা হতেই পারি। কে ফেভারিট আর কে ফেভারিট না এটা ম্যাটার করে না। ক্রিকেট খেলাটাই এমন ওই নির্ধারিত দিনে যারা ভাল খেলবে তাদেরই সুযোগ থাকবে। আমরা জানি যে ওদের পাওয়ার হিটার আছে। আর ওরা স্বাভাবিকভাবেও যখন ছয় মারে যে কোন মাঠেই ছয় হয়ে যায়। এসব না ভেবে আমার কাছে মনে হয় যেসব পরিকল্পনা আমাদের দেওয়া হবে, ওটাতে যদি ফোকাস থাকি ওটাতেই ভাল।’

‘পুরো বিশ্বকাপে যে কোন দলের সাথেই এটা হতে পারে। যদি আপনি বিশ্বকাপে ওদের খেলা দেখেন প্রথম দুটা ম্যাচে যেভাবে খেলেছে ওদের দেখে মনে হয়নি এটা ছয় মাস আগের সেই দল। আমাদের খেলাও দেখেন, আমরা যেভাবে প্রথম দুই ম্যাচ খেলেছি আমাদেরও ভিন্ন দেখাচ্ছিল। এই কন্ডিশনে এসে আমরা বিশ্বসেরা দলগুলোর বিপক্ষে খেলছি। কন্ডিশন আামাদের পক্ষে ছিল না কিন্তু তারপরেও ভাল খেলেছি। তবে আমার মনে হচ্ছে ১৭ জুন একটি ভাল ম্যাচ হবে।’ যোগ করেন তামিম।

বিজ্ঞাপন

শনিবার (১৫ জুন) টন্টন কাউন্টি গ্রাউন্ডের সংবাদ সম্মেলন কক্ষে একথা বলেন তিনি।

সমারসেটের এই মাঠটি রান প্রসবা। উইকেট আঁকড়ে থাকলে রান বন্যায় ভেসে যান ব্যাটসম্যানেরা। ১৯৮৩ বিশ্বকাপ থেকে আজপর্যন্ত গড়ানো ৫ ম্যাচে গড় ২৮৩.২ রান। তিনটিতেই ছিল তিনশোর্ধ। ১৯৯৯ বিশ্বকাপে এই মাঠেই শ্রীলঙ্কার বিপক্ষে ১৫৮ বলে ১৮৩ রানের ঝলমলে ইনিংস খেলেছিলেন ভারত ওপেনার সৌরভ গাঙ্গুলি।

বিষয়টি বিবেচনায় রেখে তামিম, সৌম্যরাও নিশ্চয়ই চাইবেন নিজেদের রানের ঝুলি আরো সমৃদ্ধ করতে। তামিম অবশ্য তেমনই ইঙ্গিত দিলেন। ‘আশা তো করি যে আমি পারব। আমি কখনো এখানে খেলিনি। কিন্তু আমি শুনেছি যে ব্যাটসম্যানদের জন্য এটা স্বর্গ। এখন উইকেটটি একটু ভিন্নভাবে বানাচ্ছে ওরা। সাধারণত যেমন থাকে অমন না। আপনি অস্ট্রেলিয়া-পাকিস্তান খেলাও যদি দেখেন, দেখবেন বোলাররা একটু সাহায্য পেয়েছে এখান থেকে। আবহাওয়াও অনুকুলে না। যে উইকেটই দিক না কেন আমাদের খেলতে হবে এবং ভালো খেলতে হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: মাশরাফির সমালোচকদের একহাত নিলেন তামিম

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন