বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মোদি আমের পর ‘শাহ আম’

জুন ১৬, ২০১৯ | ৭:৫৭ পূর্বাহ্ণ

বিচিত্রা ডেস্ক

ঢাকা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিত্বে মুগ্ধ হয়ে নিজের বাগানের একটি আমের নাম দিয়েছিলেন ‘মোদি আম’। এবার নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নামেও আম আনার ঘোষণা দিয়েছেন পদ্মশ্রী উপাধীতে ভূষিত ভারতের মুসলমান আমচাষী হাজি কালিমুল্লাহ।

ভারতের বিখ্যাত আমচাষী হাজি কালিমুল্লাহর ‘মোদি আম’ ভারতীয় বাজারে ব্যাপক জনপ্রিয় হয়েছিল। সে হিসেবে শাহ আমও ভালো চলবে বলে আশা তার। ‘মোদি’ ও ‘শাহ’ আমের কারিগর কালিমুল্লাহ জানান, ‘শাহ আম’ খুব শিগগিরই বাজারজাত করা হবে।

এক সাক্ষাৎকারে তিনি জানান, দেশের নবনির্বাচিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ব্যক্তিত্বে তিনি মুগ্ধ। তাই নিজের বাগানের একটি বিশেষ জাতের আমের নাম তিনি তার নামেই রাখতে চান। কেমন হবে ‘শাহ’ আমের স্বাদ। এ প্রসঙ্গে তিনি বলেন, স্বাদ এবং ওজন-দুই দিক থেকেই ভারি হবে এই ‘শাহ’ আম।

লক্ষ্ণৌ এলাকার আম চাষী হাজি কালিমুল্লাহর বাগানে ৩০০ ধরনের আম গাছ রয়েছে। আম চাষের জন্য পদ্মশ্রী পুরস্কারও পেয়েছেন তিনি। গাছের জোড় তৈরি করে মিশ্র জাতের আমের উৎপাদনে পারদর্শী কালিমুল্লাহ এর আগে ‘ঐশ্বর্য রায়’ ও ‘শচিন’ নামের দুটি আম বাজারে ছেড়ে প্রশংসা কুড়িয়েছেন। তার শংকর জাতের আমের নামের সঙ্গে বিশিষ্টজনদের নাম জুড়ে দিয়েছেন তিনি জাত চেনানোর জন্য।

বিজ্ঞাপন

এর আগে ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে একটি আমের নাম দিয়েছিলেন কালিমুল্লাহ। আর এবার ‘শাহ’ আম বাজারে কতখানি প্রভাব ফেলে সেটিই এখন দেখার বিষয়।

সারাবাংলা/এসএইচ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন