বিজ্ঞাপন

পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত

June 16, 2019 | 7:56 pm

বিশ্বকাপ ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। চলতি বিশ্বকাপের ২২তম ম্যাচে টস হেরে ব্যাটিং করতে নেমে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলেছে ৩৩৬ রান। সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার রোহিত শর্মা। ফিফটির দেখা পেয়েছেন আরেক ওপেনার লোকেশ রাহুল। আর দলপতি বিরাট কোহলি খেলেছেন দারুণ এক ফিফটি প্লাস ইনিংস।

বিজ্ঞাপন

সোমবার (১৬ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি।

ওপেনিংয়ে নেমে রোহিত শর্মা আর লোকেশ রাহুল তুলে নেন ১৩৬ রান। ইনিংসের ২৪তম ওভারে ওয়াহাব রিয়াজের বলে বাবর আজমের হাতে তুলে দেওয়ার আগে রাহুল করেন ৫৭ রান। তার ৭৮ বলের ইনিংসে ছিল তিনটি চার আর দুটি ছক্কার মার। ৩৪ বলে ফিফটি পূর্ণ করেন ওয়ানডতে সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরির মালিক রোহিত শর্মা। ৮৫ বলে তিন অঙ্ক স্পর্শ করেন তিনি। ভারতীয় এই ওপেনার ওয়ানডে ক্যারিয়ারে ২৪তম সেঞ্চুরির দেখা পেলেন। এই বিশ্বকাপেই পেলেন দ্বিতীয় সেঞ্চুরির দেখা। চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সেঞ্চুরি পেয়েছিলেন রোহিত। ১২২ রানে অপরাজিত ছিলেন তিনি। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ৫৭ রান।

ইনিংসের ৩৯তম ওভারে বিদায় নেন রোহিত শর্মা। তার আগে কোহলির সঙ্গে ৯৮ রানের জুটি গড়েন তিনি। ভারতীয় এই ওপেনার খেলেন ১৪০ রানের দুর্দান্ত এক ইনিংস। হাসান আলির বলে শর্ট ফাইন লেগে ওয়াহাব রিয়াজের তালুবন্দি হন রোহিত। সাজঘরে ফেরার আগে ১১৩ বলে ১৪টি চার আর তিনটি ছক্কা হাঁকান তিনি। দলীয় ২৩৪ রানের মাথায় ভারত দ্বিতীয় উইকেট হারায়। ইনিংসের ৪৩তম ওভারে আমিরের বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন ঝড়ো ইনিংস খেলা হার্দিক পান্ডিয়া। পান্ডিয়ার ১৯ বলে ২৬ রানের ইনিংসে ছিল ২টি চার ও ১টি ছয়ের মার। মোহাম্মদ আমিরের করা ৪৬তম ওভারের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ১ রান করা মহেন্দ্র সিং ধোনি। ২৯৮ রানের মাথায় ভারত চতুর্থ উইকেট হারায়।

বিজ্ঞাপন

দলীয় ৩১৪ রানের মাথায় বিদায় নেন ভারতের দলপতি বিরাট কোহলি। ইনিংসের ৪৮তম ওভারে মোহাম্মদ আমিরের লাফিয়ে ওঠা বলে পুল করতে চাইলে উইকেটের পেছনে সরফরাজ আহমেদের গ্লাভসবন্দি হন কোহলি। তার আগে ৬৫ বলে সাতটি বাউন্ডারিতে করেন ৭৭ রান। কেদার যাদব ৯ আর বিজয় শঙ্কর ১৫ রান করে অপরাজিত থাকেন।

পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির ১০ ওভারে ৪৭ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। ওয়াহাব রিয়াজ ১০ ওভারে ৭১ রান দিয়ে তুলে নেন একটি উইকেট। হাসান আলি ৯ ওভারে ৮৪ রান খরচায় পান একটি উইকেট। বিশ্বকাপে কোনো পাকিস্তানি বোলারের এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার বাজে রেকর্ড এটি। ইমাদ ওয়াসিম ১০ ওভারে ৪৯ রান দিয়ে কোনো উইকেট পাননি। শাদাব খান ৯ ওভারে ৬১ রান দিয়ে থাকেন উইকেট শূন্য। শোয়েব মালিক ১ ওভারে ১১ আর মোহাম্মদ হাফিজ ১ ওভারে ১১ রান দিয়ে কোনো উইকেট পাননি।

বিশ্বকাপের মঞ্চে ভারতের সাথে ঠিক যেন পেরে ওঠে না পাকিস্তান। বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত ছয় দেখার একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। যার প্রথমটি ছিল ১৯৯২ সালে, তবে সেবারই প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছিল পাকিস্তান।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে ভারতের শুরুটা ভালোই হয়েছে। অন্যদিকে, পাকিস্তান সেভাবে নিজেদের মেলে ধরতে পারেনি। বিশ্বকাপে খেলা দুই ম্যাচের দু’টিতেই জিতেছে ভারত, তাদের একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। এদিকে, চার ম্যাচে কেবল একটি জয় পাকিস্তানের। বিশ্বকাপের সেমি ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে পাকিস্তানের এই ম্যাচ জয়ের বিকল্প নেই। অন্যদিকে নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে নেমেছে টিম ইন্ডিয়া।

নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারানোর পর নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারত অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছিল ৩৬ রানে। আর তাদের তৃতীয় ম্যাচে বৃষ্টি বাধা দিলে নিউজিল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে টিম ইন্ডিয়া। এদিকে, পাকিস্তান নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজদের কাছে ৭ উইকেটে হারে। পরের ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১৪ রানে জিতেছিল। তৃতীয় ম্যাচে বৃষ্টির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে পাকিস্তান। আর চতুর্থ অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান হেরেছিল ৪১ রানে।

বিশ্বকাপে মুখোমুখি দুই দল: মোট ম্যাচ: ০৬টি, ভারত জয়ীঃ ০৬টি, পাকিস্তান জয়ীঃ ০টি, পরিত্যক্তঃ ০টি, ড্রঃ ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ১৩১টি, ভারত জয়ী: ৫৪টি, পাকিস্তান জয়ী: ৭৩টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ৪টি।

পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শোয়েব মালিক, মোহাম্মদ আমির এবং ওয়াহাব রিয়াজ।

বিজ্ঞাপন

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), বিজয় শঙ্কর, লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পাণ্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন