বিজ্ঞাপন

শচীনকে টপকে কোহলির বিশ্ব রেকর্ড

June 16, 2019 | 6:32 pm

বিশ্বকাপ ডেস্ক

চলতি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সরগরম ছিল ক্রিকেটবিশ্ব। রোববার (১৬ জুন) ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মুখোমুখি হয়েছে চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ। হাইভোল্টেজ এই ম্যাচের আগে বিশ্ব রেকর্ডের সামনে দাঁড়িয়ে ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। মাত্র ৫৭ রান করলেই মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারকে ছাপিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়বেন -এমন সমীকরণ মিলিয়ে দিয়েছেন কোহলি।

বিজ্ঞাপন

ওয়ানডেতে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি। এই ম্যাচে নামার আগে ২২১ ইনিংসে তিনি করেন ১০ হাজার ৯৪৩ রান। ৫৭ রান করে তিনি হয়ে গেলেন ১১ হাজারির এলিট ক্লাবের নতুন সদস্য। কোহলির আগে এই ক্লাবের সদস্য হয়েছেন আট বিশ্বসেরা ব্যাটসম্যান। সবাই সাবেক, কোহলির সঙ্গে খেলা চালিয়ে যাওয়া মহেন্দ্র সিং ধোনির আছে ১০ হাজার ৫৬১ রান, ক্রিস গেইলের নামের পাশে ১০ হাজার ২৫৮ রান (এ রিপোর্ট লেখা অবধি)।

এই তালিকায় শীর্ষে থাকা শচীনের ওয়ানডে রান ১৮ হাজার ৪২৬। ১১ হাজারের ক্লাবে প্রবেশ করতে শচীনের লেগেছে ২৭৬ ইনিংস। সেখানে ২২২ ইনিংস খেলেছেন কোহলি। ৫৭ রান করেই কোহলি হয়ে গেলেন ১১ হাজার রানের দ্রুততম মালিক, টপকে গেলেন শচীনকে।

১১ হাজার রান স্পর্শ করতে রিকি পন্টিং খেলেছেন ২৮৬ ইনিংস, সৌরভ গাঙ্গুলী খেলেছেন ২৮৮ ইনিংস, জ্যাক ক্যালিস খেলেছেন ২৯৩ ইনিংস, কুমার সাঙ্গাকারা খেলেছেন ৩১৮ ইনিংস, ইনজামাম উল হক খেলেছেন ৩২৪ ইনিংস, সনাথ জয়সুরিয়া খেলেছেন ৩৫৪ ইনিংস আর মাহেলা জয়াবর্ধনের লেগেছিল ৩৬৮ ইনিংস।

বিজ্ঞাপন

১১ হাজার রানের ক্লাবে ঢুকতে শচীনের দ্রুততম ২৭৬ ইনিংসকে টপকে যান কোহলি (২২২ ইনিংস)। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের এই ম্যাচটি স্মরণীয় করে রাখতে পারাটা কোহলির জন্য বিশেষ কিছু।

চলতি বিশ্বকাপে ভারতীয় দলপতি কোহলি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ১৮ রান। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ৮২ রান। নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামা হয়নি ভারতের। বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন