সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ইং , ২৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নিজেদের পঞ্চম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ উইন্ডিজ

জুন ১৬, ২০১৯ | ১১:৪১ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের ২৩তম ম্যাচে টাইগাররা মুখোমুখি হবে উইন্ডিজের। সোমবার (১৭ জুন) টন্টনের কাউন্টি গ্রাউন্ডে বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে ক্যারিবীয়দের মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার বিপক্ষে আগের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় সেমি ফাইনাইলের স্বপ্নে এ ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারে বেশ পিছিয়ে গেছে উইন্ডিজরা। টাইগারদের বিপক্ষে তাই জয়ের জন্য মরিয়া থাকবে ক্যারিবীয়রা।

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে টাইগারদের থেকে এক ধাপ এগিয়ে অবস্থান করছে ক্যারিবীয়রা। তবে অদ্ভুতুড়ে এই নতুন র‍্যাংকিংয়ে কোন যুক্তিতে উইন্ডিজ বাংলাদেশ থেকে এগিয়ে গেল তার মিলছে না কোনো সমীকরণ। উইন্ডিজদের বিপক্ষে শেষ তিন ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ। আবার বিশ্বকাপে বাংলাদেশ জিতেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আর উইন্ডিজরা জিতেছে পাকিস্তানের বিপক্ষে। তারপরেও ৮৬ পয়েন্ট নিয়ে টেবিলের ৭ নম্বরে উইন্ডিজ আর ৮৫ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে বাংলাদেশ।

ইংল্যান্ড বিশ্বকাপে উইন্ডিজরা শুরুটা দারুণ করলেও এরপর আর কোনো ম্যাচে জয়ের দেখা পায়নি তারা। আর তাদের মতোই বাংলাদেশের শুরুটাও জয় দিয়েই। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে শুভ সূচনা হয়েছে টাইগারদের। তবে এরপর দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ আর একটি ম্যাচ পরিত্যক্ত। তাই তো চার ম্যাচ শেষে বাংলাদেশের মোট পয়েন্ট ৩।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ড আর স্বাগতিক ইংলিশদের বিপক্ষে হারতে হয়েছে টাইগারদের। কিউইদের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করে টাইগাররা হেরেছে মাত্র ২ উইকেটে আর ইংলিশদের বিপক্ষে ১০৬ রানের বিশাল পরাজয়। সেদিক থেকে টাইগারদের থেকে কিছুটা এগিয়ে আছে উইন্ডিজ। প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয় ক্যারিবীয়দের আর অস্ট্রেলিয়ার বিপক্ষে হার, মাঝখানে দক্ষিণ আফ্রিকার সাথে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি। তারপরে আবার ইংলিশদের বিপক্ষে ৮ উইকেটের বড় হার। চার ম্যাচে গেইলদের নামের পাশে ৩ পয়েন্ট।

বাংলাদেশের হয়ে দারুণ ফর্মে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় উপরের দিকেই আছেন সাকিব। তিন ম্যাচ খেলে নামের পাশে ২৬০ রান যোগ করেছেন তিনি। উইন্ডিজরাও আছে দারুণ ফর্মে। বল হাতে তাদের সব থেকে বড় অস্ত্র বাউন্সার। দেশসেরা ওপেনার তামিম ইকবাল বলেছেন, বাংলাদেশ উইন্ডিজের বাউন্সার সামলাতে প্রস্তুত। আর বোলিং কোচ কোর্টনি ওয়ালশ জানিয়েছেন, বল হাতে বেশ ধারাবাহিক বাংলাদেশের বোলিং লাইন আপ। গেইল আর রাসেলকে দ্রুত ফেরাতে পারলে ম্যাচটি হাতে নিয়ে আসা সম্ভব।

উইন্ডিজদের বিপক্ষে বাংলাদেশ আছে দারুণ ছন্দে। দুই দেশের শেষ পাঁচ দেখায় উইন্ডিজ মাত্র একটি ম্যাচ জিতেছে আর বাংলাদেশের জয় চারটিতে। এর মধ্যে শেষ চার ম্যাচের প্রত্যেকটিতেই জিতেছে বাংলাদেশ। এই ম্যাচের আগে তাই পরিসংখ্যানের বিচারে এগিয়ে থাকছে বাংলাদেশই।

ভেন্যু:
কাউন্টি গ্রাউন্ড টনটন স্টেডিয়ামটি ১৮৮২ সালে নির্মিত হয়। প্রায় ৮ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেটের অবিষেক ঘটে ১৯৮৩ সালে। ওডিআই ম্যাচ অনুষ্ঠিত হলেও টেস্ট ক্রিকেটে এখনো অভিষেকের অপেক্ষায় আছে কাউন্টি গ্রাউন্ড। শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু টনটন শহরের এই স্টেডিয়ামের। তবে ১৯৯৯ সালের পরে আর কোন আন্তর্জাতিক একদিনের ম্যাচ অনুষ্ঠিত হয়নি এই মাঠে। বিশ্বকাপের ম্যাচ দিয়ে প্রায় ২০ বছর আবারও কাউন্টি গ্রাউন্ডে ফিরছে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের করা ৩৭৩ রান এই মাঠে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় স্কোর।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৪টি, বাংলাদেশ জয়ী: ০টি। উইন্ডিজ জয়ী: ৩টি। পরিত্যক্ত: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩৬টি। বাংলাদেশ জয়ী: ১৩টি। উইন্ডিজ জয়ী: ২১টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ২টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), ক্রিস গেইল, আন্দ্রে রাসেল (উইন্ডিজ)।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

বিশ্বকাপে উইন্ডিজের স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল (সহ-অধিনায়ক), এভিন লুইস, ড্যারেন ব্রাভো, শিমরন হেতমায়ার, শাই হোপ, ফ্যাবিয়ান অ্যালেন, আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, নিকোলাস পুরান, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশান থমাস, শ্যানন গ্যাব্রিয়েল, শেল্ডন কটরেল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

বিজ্ঞাপন
যথাযথভাবে দায়িত্ব পালনে সরকারি কর্মকর্তাদের আহ্বান রাষ্ট্রপতিরভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন গাঙ্গুলি!নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে নব্য জেএমবির দুই সদস্য আটকরাবি ভিসি-প্রো ভিসি’র পদত্যাগের দাবিতে আচার্যকে খোলা চিঠিবঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বৈঠক‘বিভাজন ভুলে দেশের জন্য এক হয়ে কাজ করার শপথ নিন’বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলমচট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতার মৃত্যু১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলনস্ত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় মারধর-মামলা, জামিন পেলেন রহিম সব খবর...
বিজ্ঞাপন