বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

রোদে-ঘামে অস্থির, খবর নেই স্বস্তির

জুন ১৭, ২০১৯ | ১:৩৯ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

শনিবারের ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়া দেখে ভেবেছিলাম, যাক বাবা, আষাঢ়টা বুঝি ভালোই কাটবে। ওমা মনের কথা মুখে আসতেই শুধু দেরি, গরম আসতে দেরি হলো না।

বিজ্ঞাপন

সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনটা গেছে প্রচণ্ড গরমে, ঘেমে নেয়ে ত্রাহি ত্রাহি অবস্থা হয়েছে যারা বাড়ির বাইরে বেরিয়েছেন তাদের। সোমবার (১৭ জুন) যে গরম কমবে তেমন কোনো পূর্বাভাস নেই। বরং থাকবে প্রচণ্ড গরম।

আমরা যে ওয়েবসাইট থেকে উপগ্রহের তথ্য নিই তারা বলছে, কাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াস, আর সেটা মনে হবে যেন ৪৪ ডিগ্রি। দিন থাকবে রৌদ্রজ্জল, কিছুটা মেঘও থাকতে পারে আকাশে। যে কোনো সময় বিশেষ করে বিকেলের পর সামান্য বৃষ্টির কিছুটা সম্ভাবনাও দেখা যাচ্ছে। তবে বৃষ্টি না হলে কেউ আমাকে দুষবেন না প্লিজ।

সারাবিশ্বের জলবায়ুরই এখন যে অবস্থা তাতে উপগ্রহের সাধ্য নেই একেবারে সঠিক তথ্য সরবরাহ করে।

এবার দেখে নিই বাংলাদেশের আবহাওয়া অধিদফতর কী বলছে। পূর্বাভাসে দফতরটি জানিয়েছে, লঘুচাপের বর্ধিত অংশটি ভারতের পশ্চিমবঙ্গে অবস্থান করছে। এটি উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পেরিয়ে বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চল পর্যন্ত এগিয়েছে।

বিজ্ঞাপন

এসবের প্রভাবে, দেশের রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় ্বং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। হতে পারে বজ্রসহ বৃষ্টিও।

তবে দেশের বেশি কিছু অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তো জেনে নিলেন সোমবারের আবহাওয়ার পরিস্থিতি, সেই অনুযায়ীই দিনের পরিকল্পনা করে ফেলুন। এমন আবহাওয়ায় জরুরি কাজ না থাকলে রাস্তায় বা রোদে না থাকাই ভালো। চেষ্টা করুন পর্যাপ্ত পানি পান করতে।

দিনটি সবার শুভ হোক।

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন