বিজ্ঞাপন

২০ উপজেলায় নির্বাচন আজ

June 18, 2019 | 8:46 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০ উপজেলা পরিষদের নির্বাচন আজ মঙ্গলবার। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কোনো ধরনের বিরতি ছাড়াই চলবে ভোটগ্রহণ। ২০ উপজেলার মধ্যে গাজীপুর সদর, নারায়ণগঞ্জ বন্দর, ব্রাক্ষ্মণবাড়িয়ার বিজয়নগর এবং নোয়াখালী সদরে ইভিএমে ভোট হবে।

বিজ্ঞাপন

সোমবার (১৭ জুন) ইসি সচিব মো. আলমগীর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘নির্বাচন অনুষ্ঠানের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনে কোনো ধরনের সহিংসতার আশঙ্কা নেই। ঝুঁকিপূর্ণ এলাকায়গুলোয় অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে।’ এবারের নির্বাচনে ভোটারের উপস্থিতি বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘নির্বাচনে সহিংসতা নিয়ে উদ্বেগের কিছু নেই। ইসি তার দায়িত্ব পালন করবে। সহিংসতার কারণে একজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছিল, কিন্তু তিনি হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পেয়েছেন। আরেকটি উপজেলায় অনিয়মের অভিযোগে স্থানীয় প্রশাসনকে বদলি করা হয়েছে।’

ইভিএম বাদে যে ১৬ উপজেলায় নির্বাচন
শেরপুর জেলার নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালির রাঙ্গাবালী, বরগুনার তালতলী, মাদারীপুর সদর, রাজবাড়ীর কালুখালি, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্চারামপুর, রাজশাহীর পবা, নেত্রকোণার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদি, পিরোজপুরের মঠবাড়িয়া, ফেনীর ছাগলনাইয়া ও খুলনার ডুমুরিয়া উপজেলা।

বিজ্ঞাপন

তবে নোয়াখালির সদর আসনে চেয়ারম্যান পদে একক প্রার্থী থাকায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন হয়েছেন। ফলে এই উপজেলায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই দু’টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন গত ১০ মার্চ শুরু হয়। এরপর দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন। এর মধ্যে চতুর্থ ধাপে ৩১মার্চ ছয়টি উপজেলায় এবং ২৪ মার্চ তৃতীয় ধাপেও চারটি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করে ইসি।

ইভিএমে ২২৮ ইউপি নির্বাচন
আগামী ২৫ জুলাই সারাদেশের ২২৮ ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে সব কয়টি ইউপিতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব মো. আলমগীর। এছাড়াও আগামী ২৫ জুলাই নারায়ণগঞ্জের কাঞ্চন পৌরসভা, ছয়টি ইউনিয়ন পরিষদের ভোটে ইভিএম ব্যবহার করা হবে। এছাড়া ২২২টির উপ নির্বাচনেও ইভিএমে ভোট হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন