বিজ্ঞাপন

‘বোলাররা জায়গা মতো বল করলেই লিড সম্ভব’

February 1, 2018 | 7:49 pm

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম থেকে

বিজ্ঞাপন

 

‘চমক’ শব্দটা একটু বাড়াবাড়ি হয়ে যেতে পারে, তবে চট্টগ্রামের উইকেট কি একটু হলেও বিস্ময় উপহার দিল না?

বিজ্ঞাপন

প্রথম দুই দিন শেষে সেই প্রশ্ন তো উঠে যাচ্ছেই। শেষ সেশনেই উইকেটে যা একটু টার্ন আর বাউন্সের দেখা মিলেছে। মুমিনুল হক অবশ্য সেই আশাতেই বসত গড়ছেন। কাল সকালের সেশনেই আরও তিন-চার উইকেট নিয়ে স্পিনাররা দ্রুত ঘুরে দাঁড়াবেন, আজ সংবাদ সম্মেলনে এসে শুনিয়ে গেলেন আশার গান।

রঙ্গনা হেরাথ অবশ্য উইকেট নিয়ে সরাসরি কোনো মন্তব্য করলেন না। শুধু ছোট্ট করে বললেন, উইকেটটা এখনো ব্যাটিং-বান্ধবই মনে হচ্ছে তাঁর। আর সেই উইকেটে শ্রীলঙ্কা এর মধ্যেই করে ফেলেছে ১৮৭। আপাতত সেই ৩০০ রানের ঘাটতিটাই পূরণ করতে চান হেরাথ। সেটা সম্ভব বলেও দাবি করছে।

বিজ্ঞাপন

আজ ধনঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিস যেমন ব্যাট করেছেন, তাতে হেরাথের দাবিটা উড়িয়ে দেওয়া খুব কঠিন। তবে মুমিনুল মনে করিয়ে দিলেন, শেষ সেশনে উইকেট থেকে একটু সাহায্য পেয়েছেন স্পিনাররা।

‘এখন একটু স্পিন হচ্ছে। শেষ স্পেলে তাইজুল ভালো করেছে, নয়ন ভাইও (সানজামুল) ভালো বল করছে। আমার মনে হয় কালকে বেশি স্পিন ধরবে।’

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যান যেমন ব্যাট করছেন, তাতে অবশ্য বাংলাদেশের লিড নেওয়াটা সহজ হবে না। তবে মুমিনুল বলছেন, সকালে দ্রুত কয়েকটা উইকেট পেলেই ম্যাচের রঙ অনেকটাই বদলে যেতে পারে।

‘লিড তো অবশ্যই জরুরি। সবার কাছেই মনে হয়। কাল প্রথম সেশনে তিন চারটা উইকেট বের করতে পারলেই লিডে চলে যাব। বোলাররা জায়গা মতো বল করলেই সেটা সম্ভব। আমার ওই বিশ্বাস আছে।’

বিজ্ঞাপন

হেরাথ অবশ্য বলছেন ম্যাচটা এখন ভারসাম্যেই আছে। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে লিড নিতে পারলেই আসল চেহারাটা বোঝা যাবে।

বাংলাদেশ আজ প্রথম ইনিংসে ৫১৩ পর্যন্ত গেছে বটে, তবে তার পরও বাংলাদেশের একটু অতৃপ্তি থাকতেই পারে। বিশেষ করে কাল ৪ উইকেটে ৩৭৪ রান নিয়ে দিন শেষ করার পর তো সেটা থাকতেই পারে। মুমিনুল বলছেন, তাঁর আউটটাই সব ঝামেলা পাকিয়েছে।

‘আমার মনে হয় আমার আউটই ঝামেলা ছিল। এসব উইকেটে আপনি যখন ১৭০ করবেন সবাই মনে করবে আপনি আরও এক দুই সেশন ব্যাট করবেন। আমি যদি এক সেশন ব্যাট করে লাঞ্চ করতে যেতে পারতাম তাহলে ৬০০+ হয়ে যেত।’

সকালে বোলাররা দারুণ কিছু করলে বাংলাদেশ নিশ্চয় সেই অতৃপ্তি ভুলে যাবে!

 

সারাবাংলা/ এএম/ এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন