বিজ্ঞাপন

যে কীর্তিতে শচীনের পাশেই সাকিব

June 18, 2019 | 12:15 pm

সাহাবার সাগর

ইংল্যান্ড বিশ্বকাপে চমকে ভরা বাংলাদেশ। আর বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের কীর্তিও যেন থামছেই না। একের পর এক ম্যাচে ইতিহাস গড়ছেন নতুন করে। বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাব নিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলতে গিয়েছিলেন। আর এখন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে নাম উচ্চারিত হচ্ছে তার।

বিজ্ঞাপন

                                                   পড়ুন: নাম্বার ওয়ান, সাকিব আল হাসান

অলরাউন্ডার সাকিবের সাথে সে একজন টপ অর্ডার ব্যাটসম্যানও। অলরাউন্ডার হিসেবে কিংবদন্তী জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি আর সুনাত জয়াসুরিয়াকে ছাড়িয়ে গেছেন আরও আগেই। আর ব্যাটসম্যান সাকিব এখন কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার, নবোজত সিং সিধু আর গ্র্যাম স্মিথদের নামের পাশে উচ্চারিত হচ্ছে।

বিশ্বকাপের মূলপর্বের প্রথম চার ম্যাচে টানা পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন এখন পর্যন্ত মাত্র চারজন ব্যাটসম্যান। আর ক্রিকেট ইতিহাসের সেই চার ব্যাটসম্যানের মধ্যে নাম উঠে এসেছে টাইগার ক্রিকেটার সাকিব আল হাসানের নামও। আর এই পরিসংখ্যানে শচীনের সাথেও নাম উচ্চারিত হচ্ছে সাকিবের।

বিজ্ঞাপন

১৯৮৭ সালে ভারত আর পাকিস্তান দুই দেশ মিলিয়ে আয়োজিত হয়েছিল বিশ্বকাপ। সেবার গ্রুপ পর্বে নিজের প্রথম চার ইনিংসে নভোজত সিং সিধু খেলেছিলেন টানা চারটি পঞ্চাশোর্ধ ইনিংস।

সেবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে ৯০ অক্টোবর ১৯৮৭ তে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতেন নামেন তিনি। আর সে ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলেছিলেন সিধু। এরপর ১৪ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে ৭৫ রানের ইনিংস। তবে ভারতের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট হাতে মাঠে নামননি সিধু তাই এই ম্যাচটি তার ক্যারিয়ার ইনিংসে যোগ হয়নি।

ভারতের চতুর্থ ম্যাচ আর সিধুর তৃতীয় ম্যাচে আবারও অজিদের মুখোমুখি হয়। ২২ অক্টবর অজিদের বিপক্ষে টানা তৃতীয় অর্ধশতক তুলে নেন তিনি। এ ম্যাচে সিধু করেছিলেন ৫১ রান। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে  ২৬ অক্টোবর ভারতের পঞ্চম এবং নিজের টানা চতুর্থ ইনিংসে ৫৫ রান করেন সিধু।

বিজ্ঞাপন

এই ম্যাচের মধ্য দিয়েই প্রথম কোনো ক্রিকেটার বিশ্বকাপের মূলপর্বে নিজের প্রথম চার ম্যাচে টানা পঞ্চাশোর্ধ রানের ইনিংস দেখতে পায় ক্রিকেট বিশ্ব।

                                                  পড়ুন: বিশ্বকাপে সেরা জুটি লিটন-সাকিবের

১৯৯৬ সালে আবারও ক্রিকেট বিশ্বকাপের আসর বসে ভারত-পাকিস্তান এবং শ্রীলঙ্কায়। এবার কীর্তি গড়ার পালা ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের। ভারতের হয়ে নিজের প্রথম চার ইনিংসেই পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেন তিনি।

শচীনের পঞ্চাশোর্ধ ইনিংসের মধ্যে ছিল দুইটি সেঞ্চুরি আর দুইটি অর্ধশতক। তবে টানা দুই সেঞ্চুরি করতে পারেননি শচীন। আর এখানেই সাকিব এগিয়ে শচীনের থেকে। কেনিয়ার বিপক্ষে ১৮ ফেব্রুয়ারির ম্যাচ দিয়ে শচীনের রেকর্ড গড়ার শুরু। সে ম্যাচে ১২৭ রান করেছিলেন শচীন।

বিজ্ঞাপন

এরপর ২১ ফেব্রুয়ারি উইন্ডিজের বিপক্ষে ৭০, ২৭ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯০ আর ২ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে করেন ১৭ রান। আর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে নিজের নামের পাশে যোগ করেন বিশ্বকাপের প্রথম চার ম্যাচে পঞ্চাশোর্ধ ইনিংস খেলার রেকর্ড।

এরপর কেটে গেল ১১ বছর। বিশ্বকাপের ৯ম আসর বসলো ক্যারিবীয় দ্বীপে। আর সেখানেই এই অনন্য কীর্তিতে নিজের নাম লেখালেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী ব্যাটসম্যান গ্র্যায়েম স্মিথ।

সেবার নেদ্যারল্যান্ডসের বিপক্ষে ১৬ মার্চ ম্যাচ দিয়ে স্মিথের কীর্তি গড়া শুরু। স্মিথ প্রোটিয়াদের প্রথম ম্যাচে করেছিলেন ৬৭ রান। এরপর ২০ মার্চ স্কটল্যান্ডের বিপক্ষে করেছিলেন ৯১ রান। তৃতীয় ম্যাচে ২৪ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ৭৪ আর ২৮ মার্চ নিজেদের গ্রুপ পর্বের চতুর্থ ম্যাচে স্মিথ শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন ৫৯ রানের ইনিংস।

আর এতেই স্মিথের নাম উঠে গেল সিধু আর শচীনের নামের পাশেই। এরপর ১২ বছর কেটেছে। দু’টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে কিন্তু এই কীর্তিতে নাম ওঠেনি আর কোনো ব্যাটসম্যানেরই।

তবে যে বিশ্বে সাকিব আল হাসানের মতো ক্রিকেটার আছেন সেখানে এমন কীর্তি তো নতুন করে গড়বে।

বিশ্বকাপে টানা চার ইনিংসে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলা চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সাকিব নিজের নাম লেখালেন অনন্য এই কীর্তিতে। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে যে যাত্রার সূচনা আর উইন্ডিজের বিপক্ষে মহাকাব্যিক ইনিংস দিয়ে সেই কীর্তি নিজের করে নেওয়া।

এই রেকর্ডের মাঝে সাকিবের আছে টানা দুই অর্ধশতক আর টানা দুই শতকও। যা করতে পারেননি ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীনও। শচীনের টানা চার পঞ্চাশোর্ধ রানের কীর্তিতেও ছিল দুইটি অর্ধশতক আর দুইটি শতক। তবে টানা দুইটি শতক হাঁকাতে পারেননি এই কিংবদন্তী।

প্রোটিয়াদের বিপক্ষে ইমরান তাহিরের বলে আউট হওয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৭৫ রানের ঝলমলে ইনিংস। আর এই ম্যাচ দিয়েই শুরু সাকিবের নতুন কীর্তির। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে খেলেন ৬৪ রানের ইনিংস। এরপরেই ইংল্যান্ড এবং উইন্ডিজের বিপক্ষে টানা দুই সেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে সাকিব খেলেন ১২১ রানের ঝলমলে ইনিংস। আর ক্যারিবীয়দের বিপক্ষে ঐতিহাসিক জয়ে সাকিব খেলেন ১২৪ রানের ঝড়ো ইনিংস।

আর ক্যারিবীয়দের বিপক্ষে এই শতকেই সাকিব পৌঁছে গেলেন সিধু, শচীন আর স্মিথদের কাতারে। সাকিবের সামনে এখন সবাইকে ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা। তবে এক দিক দিয়ে শচীনকেও পেরিয়ে গেছেন সাকিব। আর তা হলো টানা দুই ম্যাচে সেঞ্চুরি করতে পারেননি ব্যাটিং ঈশ্বর শচীনও যা করে দেখিয়েছেন সাকিব আল হাসান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: নতুন রেকর্ড গড়েই পাঁচে টাইগাররা

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন