বিজ্ঞাপন

কিংবদন্তি ফুটবলার মিশেল প্লাতিনি গ্রেফতার

June 18, 2019 | 3:41 pm

স্পোর্টস ডেস্ক

ফ্রাঞ্চের কিংবদন্তী ফুটবলার মিশেল প্লাতিনি গ্রেফতার হয়েছেন। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার তৎকালীন প্রেসিডেন্ট সেপ ব্লাটার এবং উয়েফার প্রেসিডেন্ট প্লাতিনি অবৈধভাবে কাতারকে বিশ্বকাপ আয়োজনের জন্য সাহায্য করেন। তাদের বিরুদ্ধে উঠে আসা এই অভিযোগ অবশেষে স্বীকার করেছেন তিনি।

বিজ্ঞাপন

ফ্রেন্স ফুটবল কিংবদন্তি মিশেল প্লাতিনি বিরুদ্ধে সর্বপ্রথম এই অভিযোগ আনে মিডিয়াপার্ট নামের সংবাদমাধ্যম। আর সেখান থেকেই দুই বছর আগে প্লাতিনির বিরুদ্ধে অবৈধভাবে অর্থ আত্মসাৎ করে কাতারকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ করে দেন তিনি।

প্লাতিনি স্বীকার করেন যে ২০১০ সালের নভেম্বরে তিনি যখন উয়েফার প্রেসিডেন্ট ছিলেন সে সময় ২০১৮ এবং ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশের জন্য ভোট গ্রহণ চলছিল। আর সে সময় তিনি এলিস প্যালেসে কাতারের বর্তমান আমির তামিম আল-থানির সাথে মধ্যাহ্ন ভোজ করেন। আর এ সময়ই তাকে প্রস্তাব করা হয় উয়েফার পক্ষ থেকে ২০২২ বিশ্বকাপ আয়োজনের জন্য কাতারকে ভোট দেওয়ার জন্য।

বিজ্ঞাপন

তবে সে সময় কাতারের সাথে সম্পৃক্ত থাকার ব্যাপারে প্রশ্ন করলে প্লাতিনি বলেন, ‘মধ্যাহ্ন ভোজের আগেই আমি আমার মনঃস্থির করেছিলাম কাতারকে ভোট দেওয়ার জন্য।’ এছাড়া সে সময় প্লাতিনির ছেলে লরেন্তে কাতারের স্পোর্টসওয়্যার কোম্পানির সাথে যুক্ত হয়েছিলেন যা সে সময় প্লাতিনি অস্বীকার করেছিলেন।

প্লাতিনি কাতারের জন্য ভোট করেছিল এবং অন্যদেরও উদ্বুদ্ধ করেছিল কাতারকে ভোট দেওয়ার জন্য। যা তৎকালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারও স্বীকার করেছিলেন। আরও বলেছিলেন, ‘প্লাতিনির ভোট বেশ গুরুত্ববহ ছিল কাতারকে ২০২২ বিশ্বকাপ আয়োজনের সুযোগ দেওয়ার ক্ষেত্রে।’

বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার পর ফ্রান্সের কাছে তাদের তৈরি ৫০টি এয়ারবাস এ-৩২০ কিনেছিল। এবং কাতারের স্পোর্টস ইনভেস্টমেন্ট গ্রুপ এরপরেই ফ্রান্স ক্লাবে প্যারিস সেইন্ট জার্মেইনে বড় বাজেটের অর্থ বরাদ্দ দেয়।

প্লাতিনি এবং ব্লাটার উভয়ই সে সময় ফিফার সকল কার্যক্রম থেকে বহিষ্কৃত হয়েছিলেন। সে সময় ফিফা কর্তৃক প্লাতিনিকে ২ মিলিয়ন ইউরো প্রদান করা হয়েছিল এবং দেখানো হয়েছিল ফিফার ফুটবল পরামর্শক হিসেবে দায়িত্ব পালনের জন্য তাকে এই অর্থ প্রদান করা হয়েছে। তবে এই অর্থ পাওয়ার ৯ বছর আগে ২০০২ সালে প্লাতিনি সেই পদ থেকে সরে আসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন