বিজ্ঞাপন

চলতি অর্থবছরের সংশোধিত এডিপির ৬৭.৯৭% বাস্তবায়ন

June 18, 2019 | 4:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (আরএডিপি) বাস্তবায়ন হার গত অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে। অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ৬৭ দশমিক ৯৭ শতাংশে। এ সময় মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করেছে ১ লাখ ২০ হাজার ৩৬ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৬২ দশমিক ৮১ শতাংশ। ওই সময় খরচ হয়েছিল ৯৮ হাজার ৯৭৮ কোটি টাকা। সেই তুলনায় চলতি অর্থবছরে ২১ হাজার ৫৮ কোটি টাকা বেশি খরচ হয়েছে। চলতি অর্থবছরে সংশোধিত এডিপির আকার হচ্ছে ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে চলতি অর্থবছরের মে মাস পর্যন্ত সংশোধিত এডিপি’র তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী। এ সময় পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, আইএমইডি’র সচিব আবুল মনসুর মো. ফয়জুল্লাহসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত সংশোধিত এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হচ্ছে, নির্বাচন কমিশন সচিবালয়, ভূমি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বিদ্যুৎ বিভাগ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ এবং রেলপথ মন্ত্রণালয়।

জানানো হয়, চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের জন্য ১ লাখ ৪৫ হাজার ২৩ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এটি মোট সংশোধিত এডিপি’র ৮২ দশমিক ১১ শতাংশ। গত মে মাস পর্যন্ত চলতি অর্থবছরের ১১ মাসে এ বরাদ্দের বিপরীতে খরচ হয়েছে ১ লাখ ১ হাজার ৮৫৮ কোটি টাকা। এটি মোট বরাদ্দের ৭০ দশমিক ২৪ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন