বিজ্ঞাপন

‘খালেদা জিয়ার জামিনে ফের প্রমাণ হলো বিচার বিভাগ স্বাধীন’

June 18, 2019 | 5:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুই মামলায় বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার ছয় মাস করে জামিন পাওয়া বিচার বিভাগের স্বাধীনতারই প্রমাণ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা সবসময়ই বলে আসছি বিচার বিভাগ স্বাধীনভাবে দায়িত্ব পালন করে আসছে। শেখ হাসিনা সরকার এ পর্যন্ত আদালতের কার্যক্রমে হস্তক্ষেপ করেনি। খালেদা জিয়ার জামিনে ফের প্রমাণ হলো, বিচার বিভাগ কতটা স্বাধীন।

মঙ্গলবার (১৮ জুন) দুপুরে রাজধানীর কাওলায় ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ে’র কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আরও পড়ুন- ‘এ বছরই দৃশ্যমান হবে পাতাল রেলের কাজ’

বিজ্ঞাপন

সরকারের হস্তক্ষেপের কারণে খালেদা জিয়ার মুক্তি মিলছে না— বিএনপির এমন অভিযোগ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, আদালত যখন যে মামলায় যাকে খুশি জামিন দিতে চেয়েছেন, তখনই স্বাধীনভাবে জামিন দিয়েছেন। খালেদা জিয়ার মামলাতেও আলাদা কিছু হয়নি। আজকেও যে আদালত তাকে জামিন দিয়েছেন, সেটাই প্রমাণ করে বাংলাদেশের বিচার বিভাগ কতটা স্বাধীন।

আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, তারা (বিএনপি) শুধু শুধু বলার জন্যই বলেন, বিরোধিতার জন্য বলেন। খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তারা দলীয়ভাবে কিছু করতে না পেরে সবকিছু সরকারে ঘাড়ে চাপাতে চান। এটাই তাদের রাজনীতি।

খালেদা জিয়ার মুক্তির প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সবগুলো মামলায় তিনি জামিন পেলে আদালত নির্দেশনা দিলে তিনি মুক্তি পাবেন। আদালত যদি নির্দেশ দেন তাকে কারাগারে রাখা হবে না, মুক্তি দেওয়া হবে— সেখানে সরকারের কোনো বাধা থাকতে পারে না। এটা পুরোটাই আদালতের বিষয়।

বিজ্ঞাপন

বগুড়া নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রাখাকে উদ্দেশ্যমূলক বলে অভিযোগ তুলেছে বিএনপি। এ প্রসঙ্গে কাদের বলেন, এর আগে দেখা গেছে ইভিএম যেখানে হয়েছে, সেখানে বিরোধী দলই সুবিধা বেশি পেয়েছে, বিরোধী দলই জিতেছে। কাজেই প্রযুক্তি নিয়ে সন্দেহ পোষণের কারণ নেই। বগুড়ার নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হবে।

ফাইল ছবি

সারাবাংলা/এমএমএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন