বিজ্ঞাপন

‘এ বছরই দৃশ্যমান হবে পাতাল রেলের কাজ’

June 18, 2019 | 6:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মেট্রোরেলের পর পাতাল রেলের কাজও এ বছরেই দৃশ্যমান হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

তিনি বলেন, পাঁচটি ধাপে পাতাল রেলের কাজ হবে— এমআরটি লাইন ১, এমআরটি লাইন ২, এমআরটি লাইন ৪, এমআরটি লাইন ৫ ও এমআরটি লাইন ৬। আমরা আশা করছি, ২০৩০ সালের মধ্যে সবগুলো এমআরটি লাইনের কাজ শেষ হবে। তবে এসব কাজ দৃশ্যমান হবে এ বছরই।

মঙ্গলবার (১৮ জুন) দুপুরে রাজধানীর কাওলায় ‘ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ে’র কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের জানান, এমআরটি লাইন ১ ও ৫-এর কাজ আগে হবে। এমআরটি লাইন ১-এ আছে সাড়ে ১৬ কিলোমিটার, আর ৫-এ আছে সাড়ে ১৩ কিলোমিটার। তিনি বলেন, এখন ফিজিবিলিটি টেস্ট চলছে, এ বছরেই দৃশ্যমান কাজ শুরু হবে।

বিজ্ঞাপন

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের কাজ ২০২২ সালের মার্চে শেষ হবে বলেও এসময় জানান মন্ত্রী। তিনি বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজটি পিপিপি প্রজেক্ট করছে। চায়না এক্সিম ব্যংক এই প্রজেক্টের অর্থায়ন করছে। প্রকল্পটি দীর্ঘদিন ঝুলে ছিল অর্থায়নের জন্য। এখন কাজ পুরোদমে চলছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসের কাজও এখন দৃশ্যমান।

কাদের বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়দাবাদ ও যাত্রাবাড়ী, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এক্সপ্রেসওয়ের এই লাইনের দৈর্ঘ্য ১৯ দিশমিক ৭০ কিলোমিটার। প্রকল্পটি তিনটি ধাপে শেষ করা হবে। প্রথম ধাপে এয়ারপোর্ট থেকে বনানী, দ্বিতীয় ধাপে বনানী থেকে মগবাজার ও শেষ ধাপে মগবাজার থেকে কুতুবখালী পর্যন্ত কাজ হবে। প্রথম ধাপের কাজ আগামী জানুয়ারিতে শেষ হবে। আর প্রকল্পের কাজ শেষ হবে ২০২২ সালের মার্চ মাসে।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএমএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন