রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ১ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আসছে ফেসবুকের ডিজিটাল কারেন্সি ‘লিব্রা’

জুন ১৯, ২০১৯ | ১০:০৩ পূর্বাহ্ণ

প্রযুক্তি ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যমে আধিপত্য বিস্তারের পর টেক জায়ান্ট ফেসবুক এবার হাত বাড়িয়েছে আর্থিক ব্যবস্থাপনার ওপর। ডিজিটাল কারেন্সি বিটকয়েনের অনুকরণে ফেসবুক বাজারে আনতে যাচ্ছে নিজস্ব মুদ্রা ‘লিব্রা’। আগামী ৬ থেকে ১২ মাসের মধ্যে এই অনলাইন মুদ্রা ব্যবস্থাপনা চালু করবে ফেসবুক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ জুন) লিব্রা বিষয়ে কোম্পানিটি বিস্তারিত ধারণা দেয় বলে খবর প্রকাশ করেছে ফ্রান্স২৪ । মূলত ই-কমার্স ও এড প্ল্যাটফর্মকে মাথায় রেখে ফেসবুক ডিজিটাল মুদ্রা লিব্রা চালু করতে চায়।

ফেসবুকের লিব্রা প্রজেক্টে সহযোগিতা করবে ২৪টিরও বেশি কোম্পানি। এসবের মধ্যে রয়েছে পেপাল, উবার, স্পোটফি, ভিসা ও মাস্টারকার্ড। ফেসবুকের ধারণা ১ বিলিয়ন ডলারের বেশি ফান্ড জোগাড় করতে পারবে তারা।

ফেসবুক আরও জানায়, লিব্রা’র নিয়ন্ত্রণ ফেসবুকের হাতে একা থাকবে না। ফেসবুক ও লিব্রার সহযোগী কোম্পানিগুলো একটি অলাভজনক ‘লিব্রা অ্যাসোসিয়েশন’ গঠন করতে চান। যেটির সদর দফতর হবে জেনেভায়। সুইস ফিন্যান্সিয়াল কর্তৃপক্ষের তদারকিতে এই অ্যাসোসিয়েশন লিব্রা’র ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করবে।

বিজ্ঞাপন

সবার ভালোর জন্য ফেসবুক এই নতুন মুদ্রা ব্যবস্থার প্রচলন করতে চায় বলে জানালেও আছে সন্দেহ ও সংশয়। ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিষয়ে ফেসবুক বর্তমানে মার্কিন কংগ্রেসের তদন্তের মুখোমুখি রয়েছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন