শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘কিপ আমেরিকা গ্রেট’ স্লোগানে শুরু ট্রাম্পের ক্যাম্পেইন

জুন ১৯, ২০১৯ | ১১:১৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

খেয়াল করুন তো, মনে করতে পারেন কি না! ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় ট্রাম্প আলোচনায় এসেছিলেন ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ স্লোগানের ধোঁয়া তুলে। তবে এবার ২০২০ সালের নির্বাচনকে সামনে রেখে  ট্রাম্প  স্লোগান কিছুটা বদলিয়েছেন। মঙ্গলবার (১৮ জুন) রাতে ফ্লোরিডার অরল্যান্ডোতে হাজার হাজার সমর্থকদের উদ্দেশে ডোনাল্ড ট্রাম্প আহ্বান জানিয়ে বলেন, ‘কিপ আমেরিকা গ্রেট অ্যাগেইন’। খবর বিবিসির।

ট্রাম্প হয়তো দাবি করতে চাচ্ছেন, যে গ্রেট আমেরিকার  প্রতিশ্রুতি দিয়ে তিনি ক্ষমতায় এসেছিলেন তা পূরণ হয়েছে। তাই মহান আমেরিকার দায়িত্ব আবারও শুধু তার হাতেই মানায়!  এদিন যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আনুষ্ঠানিকভাবে প্রচারের শুরুতে ডেমোক্র্যাটদের ‘তুলোধুনো’ করেন ট্রাম্প। তিনি বলেন, তারা (ডেমোক্র্যাট) ভোটার বাড়াতে অভিবাসন নীতির পরিবর্তন আনতে চায়। দেশকে ধ্বংস করতে চায়। এছাড়া, রিপাবলিকান পার্টিকে আরও চার বছর ক্ষমতায় রাখতে সবাইকে অনুরোধ করেন ট্রাম্প।  ট্রাম্প আরও বলেন, কথা দিচ্ছি, আমি আপনাদের কখনো নিরাশ হতে দিব না।

দীর্ঘ ৮০ মিনিটের এই ভাষণে ট্রাম্প যেন ২০১৬ সালের নির্বাচনি ওয়াদারই পুনরাবৃত্তি করেছেন। অবৈধ অভিবাসীদের এলিয়েন উল্লেখ করে ট্রাম্প বলেন, তাদের দেশ থেকে বিতাড়িত করা হবে। আইন মেনে চলা নাগরিকদের আশ্রয়স্থল হবে যুক্তরাষ্ট্র। এলিয়েন ক্রিমিনালদের জন্য নয়। ডেমোক্র্যাটরা তাদের থাকার সুযোগ দিয়ে ভোট-ব্যাংক বাড়াতে চায়। দেশকে ধ্বংস করতে চায়।

বিজ্ঞাপন

২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাটদের ভোট দিলে তা আমেরিকানদের জন্য স্বপ্ন ভঙ্গের কারণ হবে বলেও জানান ট্রাম্প। এসময় ট্রাম্পের ভাষণে উঠে আসে যুক্তরাষ্ট্রের বর্তমান অর্থনীতির প্রশংসা, মুয়েলারের তদন্তের সমালোচনা, ২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিতর্ক ও গণমাধ্যমের সমালোচনা।

ট্রাম্প আরও বলেন, আমরা রাজনৈতিকভাবে ভঙ্গুর একটি প্রতিষ্ঠানকে জনগণের সাথে ও জনগণকে নিয়ে পুনরুদ্ধার করেছি। এটি একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক আন্দোলন। উপস্থিত সমর্থকদের সামনে ফ্লোরিডাকে নিজের ‘দ্বিতীয় বাড়ি’ উল্লেখ করে করতালিতেও সিক্ত হন তিনি।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন