বিজ্ঞাপন

এখনো কলেজ নিশ্চায়নের বাইরে ৩ লাখের বেশি শিক্ষার্থী

June 19, 2019 | 1:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম দফায় ১০ লাখ ২ হাজার ৪১৪ জন শিক্ষার্থী কলেজ নিশ্চায়ন করেছে। তবে এখনো ভর্তি নিশ্চায়নের বাইরে রয়েছে ৩ লাখ ১৬ হাজার ৪৫২ শিক্ষার্থী।

বিজ্ঞাপন

প্রথম দফায় আবেদন করে পছন্দের কলেজে মনোনীত হয়েও শেষ পর্যন্ত ভর্তি হননি এই তিন লাখের বেশি শিক্ষার্থী। তবে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, এসব শিক্ষার্থী চাইলে দ্বিতীয় ও তৃতীয় দফায় নতুন করে আবেদন করে কলেজে ভর্তি হতে পারবেন।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হারুণ অর রশীদ বলেন, ‘এখনো তিন লাখের বেশি শিক্ষার্থী কলেজ নিশ্চায়নের বাইরে রয়েছে। এরা বিভিন্ন কারণেই কলেজ নিশ্চায়ন করেনি। তবে তারা চাইলে দ্বিতীয় ও তৃতীয় দফায় আবার ভর্তি আবেদন করতে পারবে। সেক্ষেত্রে আসন খালি থাকা সাপেক্ষে তারা পছন্দের কলেজে ভর্তি হতে পারবে।’

এই শিক্ষা বোর্ডে তিন লাখ ৫৩ হাজার ৩৩৮ জন শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হলেও এদের মধ্যে ৭৬ শতাংশ শিক্ষার্থী ভর্তি  নিশ্চায়ন করেছে বলে জানিয়েছেন হারুণ অর রশীদ। তিনি বলেন, যা ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের ৭৬ শতাংশ। তবে ভর্তি নিশ্চায়ন না করা শিক্ষার্থীদের সঠিক সংখ্যা এখনো জানা যায়নি।

বিজ্ঞাপন

এদিকে একাদশে ভর্তিতে দ্বিতীয় দফার আবেদন করা শুরু হয়েছে বুধবার (১৯ জুন)। পরপর দুইদিন আবেদন গ্রহণের পর শুক্রবার (২১ জুন) রাতে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় দফায় নির্বাচিতদের ২২ ও ২৩ জুন ভর্তি নিশ্চায়ন করতে হবে।

প্রসঙ্গত, ২৪ জুন রাত ৮টার পর থেকে ৩য় দফায় কলেজে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। আগামী ২৫ জুন রাতে প্রকাশ করা হবে আবেদনের ফল। আগামী ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে এবং জুলাই মাসের প্রথম দিন শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস।

সারাবাংলা/টিএস/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন