বিজ্ঞাপন

সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই

June 19, 2019 | 3:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যুবলীগের দু্ই নেতা হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে  জামিন দিয়েছেন হাইকোর্ট। এর ফলে রানার মুক্তিতে আর বাধা রইল না বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জুন) জামিন প্রশ্নে জারি করা রুল শুনানি শেষে  বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

টাঙ্গাইলে যুবলীগের ২ নেতা হত্যা মামলায় গত ৬ মার্চ হাইকোর্ট রানাকে ছয় মাসের জামিন দিয়ে রুল জারি করেন। এরপর রুলের দীর্ঘ শুনানি শেষে আজ এ রায় দেন আদালত।

আদালতে রানার পক্ষে ছিলেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড.বশির উল্লাহ।

বিজ্ঞাপন

পরে রানার আইনজীবী মনসুরুল হক চৌধুরী সাংবাদিকদের জানান, মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলাতেও তিনি জামিনে আছেন।  আজ আরেক মামলায় জামিন পেলেন তিনি। তাই কারাগার থেকে মুক্তি পেতে তার আর কোন বাধা রইল না।

এর আগে যা হয়েছিল 

২০১২ সালের ১৬ জুলাই মাসে টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়ন যুবলীগের নেতা শামীম ও মামুন  তাদের বাড়ি থেকে মোটর সাইকেলে  টাঙ্গাইল শহরে আসার পর নিখোঁজ হন। ঘটনার পরদিন শামীমের মা আছিয়া খাতুন  টাঙ্গাইল সদর থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরে ২০১৩ সালের ৯ জুলাই নিখোঁজ মামুনের বাবা টাঙ্গাইল আদালতে হত্যা মামলা দায়ের করেন।

তদন্ত শেষে পুলিশ ওই বছর ২১ সেপ্টেম্বর মামলাটি তালিকাভূক্ত করে। এই মামলায় গ্রেফতার তিন  আসামি- জাহিদ,শাহাদাত হোসেন ও  হিরন মিয়া এই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে গত বছর আদালতে জবানবন্দি দেন। জবানবন্দিতে তারা উল্লেখ করেন এমপি আমানুর রহমান খান রানার  নির্দেশেই  শামীম ও মামুনকে হত্যা করা হয়। পরে এই দুইজনের লাশ নদীতে ভাসিয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে আওয়ামী লীগের টাঙ্গাইল জেলা কমিটির সদস্য ফারুক আহমেদকে ২০১৩ সালের ১৮ জানুয়ারি গুলি চালিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় দায়ের করা মামলায় তৎকালীন এমপি রানা ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠান টাঙ্গাইলের বিচারিক আদালত।

এ মামলায় ২০১৭ সালের ০৩ ফেব্রুয়ারি রানা ও তার তিন ভাইসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ওই বছরের ৬ সেপ্টেম্বর দণ্ডবিধির ৩০২/ ১২০/৩৪ ধারায় সংসদ সদস্য রানা ও তার তিন ভাইসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ  গঠনের মাধ্যমে বিচার শুরু করেন আদালত। এখন মামলাটি সাক্ষগ্রহণের পর্যায়ে রয়েছে।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন