বিজ্ঞাপন

৯৯৯-এ কল, গুলিসহ বিদেশি পিস্তল উদ্ধার

June 19, 2019 | 7:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল দিয়ে রাজবাড়ীর এক ব্যক্তি জানান, তার এলাকার একটি বাড়িতে গুলিসহ পিস্তল রয়েছে। সঙ্গে সঙ্গে ৯৯৯ থেকে তথ্যটি জানানো হয় স্থানীয় পুলিশকে। পুলিশও ওই ঠিকানায় হাজির। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে এরই মধ্যে বাড়ির লোকজন লাপাত্তা। পরে অভিযান চালিয়ে সেখান থেকে উদ্ধার হয় একটি বিদেশি পিস্তল, সঙ্গে এক রাউন্ড গুলি।

বিজ্ঞাপন

মঙ্গলবার রাজবাড়ীর বালিয়াকান্দি থানার সোনাপুর এলাকায় এ ঘটনা ঘটে।

বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম আজমল হুদা সারাবাংলাকে বলেন, ৯৯৯ আমাদের জানানো হয়, সোনাপুর বাজার এলাকার মতিন মন্ডল নামের এক ব্যক্তির বাড়িতে অস্ত্র আছে। আমরা সঙ্গে সঙ্গে উপপুলিশ পরিদর্শক (এসআই) রেজাউল আলমের নেতৃত্বে একটি টিম সেখানে পাঠাই। পুলিশের টিমের উপস্থিতি টের পেয়ে মতিন ও তার দুই সহযোগী বাড়ির ছাড় টপকে পালিয়ে যায়। পরে স্থানীয়দের সহযোগিতায় বাড়ির দরজা ভেঙে ওই বাড়ির একটি রুমে তোষকের নিচ থেকে একটি বিদেশি পিস্তল, (৭.৬৫ ক্যালিবার), একটি ম্যাগজিন ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

ওসি জানান, ওই বাড়ি থেকে স্যামসাংয়ের একটি ফোন ও একটি বিদেশি চাকু ছাড়াও ইয়াবা সেবনের বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। নম্বরবিহীন একটি পালসার মোটরসাইকেলও উদ্ধার করা হয় ওই বাড়ি থেকে।

বিজ্ঞাপন

এ ঘটনায় মতিন মন্ডলের নামে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। তাকে ধরতে পুলিশ অভিযান চালিয়ে যাচ্ছে বলে জানান ওসি আজমল হুদা। তবে ৯৯৯-এ ফোন দিয়ে এমন তথ্য জানানোর বিষয়টিকে চাঞ্চল্যকর বলে অভিহিত করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর পুলিশ সুপার (এসপি) তবারক উল্লাহ সারাবাংলাকে বলেন, ৯৯৯ সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। কারণ আমরা সাধারণ মানুষের নাগরিক অধিকার সমুন্নত রেখেই কাজ করার চেষ্টা করি।

৯৯৯-এ কল দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে তথ্য জানানোর সুবিধা তুলে ধরে এই পুলিশ সুপার বলেন, যে ব্যক্তি এই তথ্যটি আমাদের দিয়েছেন, তিনি ওই একই তথ্য থানায় পুলিশের কাছেও দিতে পারতেন। কিন্তু সেক্ষেত্রে অপরাধীরা হয়তো সেটা টের পেয়ে যেত। পরে তারা হয়তো সেই ব্যক্তির ওপর ক্ষোভ থেকে তার ক্ষতিও করতে পারত। কিন্তু জরুরি সেবায় কল করায় তাকে সে পরিস্থিতির মুখোমুখি হতে হবে না। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনী ঠিকই তার কাজটি করে ফেলতে পারল।

বিজ্ঞাপন

এসপি তবারক উল্লাহ আরও বলেন, শুধু তাই নয়, আমাদের দেশে অনেকেই পুলিশের কাছে যেতে স্বচ্ছন্দ্যবোধ করেন না। কিন্তু প্রয়োজনীয় যেকোনো তথ্য কিন্তু ৯৯৯-এ একটি কল করেই সঠিক স্থানে পৌঁছে দেওয়া যায়। সে কারণেই আমরা ২৪ ঘণ্টা এ সেবাটি খোলা রেখেছি। আমরা যেভাবে সাড়া পাচ্ছি, তাতে বুঝতে পারছি মানুষ আমাদের ওপর আস্থা রাখতে শুরু করেছে। সেটিই আমরা ধরে রাখতে চাই।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন