মঙ্গলবার ১৫ অক্টোবর, ২০১৯ ইং , ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জয়ে ফেরা বাংলাদেশের প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা

জুন ১৯, ২০১৯ | ১১:০৯ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের মহারণে সেমি ফাইনালের স্বপ্নে এগিয়ে চলা টাইগারদের প্রতিপক্ষ এবার অস্ট্রেলিয়ার। বৃহস্পতিবার (২০ জুন) নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে অজিদের মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিজ্ঞাপন

উইন্ডিজের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ। অন্যদিকে নিজেদের সর্বশেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৭ রানের বড় ব্যবধানের জয়ে বেশ চনমনে অজিরা।

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে টাইগারদের থেকে তিন ধাপ এগিয়ে অবস্থান করছে অজিরা। আইসিসির র‍্যাংকিংয়ে ৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ৮ম স্থানে আছে বাংলাদেশ। আর ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ৫ম স্থানে আছে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা জয় দিয়ে। দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে শুভ সূচনা হয়েছে টাইগারদের। তবে এরপর দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ আর একটি ম্যাচ পরিত্যক্ত। আর নিজেদের পঞ্চম ম্যাচেই উইন্ডিজকে বিশ্বকাপে সর্বোচ্চ ৩২২ রান তাড়া করে হারিয়েছে টাইগাররা। আর এই জয়ে পাঁচ ম্যাচ শেষে বাংলাদেশের মোট পয়েন্ট ৫ ম্যাচ।

বিজ্ঞাপন

পয়েন্ট টেবিলেও টাইগারদের অবস্থান পঞ্চম স্থানে। অন্যদিকে নিজেদের পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে অস্ট্রেলিয়ার আর হার কেবল ভারতের বিপক্ষে। আট পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে অজিরা (নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচের ফলাফল পাওয়ার আগ পর্যন্ত)।

নিউজিল্যান্ড আর স্বাগতিক ইংলিশদের বিপক্ষে হারতে হয়েছে টাইগারদের। কিউইদের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করে টাইগাররা হেরেছে মাত্র ২ উইকেটে আর ইংলিশদের বিপক্ষে ১০৬ রানের বিশাল পরাজয়। বাংলাদেশের হয়ে দারুণ ফর্মে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষে অবস্থান করছেন তিনি। চার ম্যাচ খেলে নামের পাশে ৩৮৪ রান যোগ করেছেন সাকিব। আর সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের তালিকার সেরা পাঁচে আছেন বাংলাদেশের পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। চার ম্যাচ খেলে সাইফের শিকার ৯টি উইকেট।

বিশ্বকাপে অজিরা নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছিল। আর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী উইন্ডিজকে হারিয়েছিল ১৫ রানে। তৃতীয় ম্যাচে অবশ্য ভারতের কাছে হেরেছে ৩৬ রানে। এরপর পাকিস্তানের বিপক্ষে ৪১ রানের জয় দিয়ে আবারও জয়ের ধারায় ফিরেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

ব্যাটিংয়ের সাথে সাথে বোলিংয়েও ফর্মে আছেন অজি বোলাররা। ২০১৫ বিশ্বকাপের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন মিচেল স্টার্ক আর ইংল্যান্ড বিশ্বকাপেও সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন তিনি। উইন্ডিজদের বিপক্ষে এবারের আসরে প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন পাঁচ উইকেট। আর তার সাথে ভয়ংকর ফর্মে আছেন প্যাট কামিন্সও। আর সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারি বোলারদের তালিকাতেও রয়েছে এই দুই অজি পেসার।

ভেন্যু:
নটিংহ্যাম ট্রেন্ট ব্রিজে ১৯৭৪ সালে ইংল্যান্ড পাকিস্তান ম্যাচ দিয়েই ওডিআই ক্রিকেটে যাত্রা শুরু হয়। এই স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রান তোলে ইংল্যান্ড প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। আর এখানে সর্বনিম্ন দলীয় সংগ্রহ স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার মাত্র ৮৩ রান। সর্বোচ্চ সফল রান তাড়া করে ম্যাচ জেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড। কিউদের দেওয়া ৩৫০ রানের লক্ষ্যে ইংলিশরা পৌঁছে যায় ছয় ওভার এবং সাত উইকেট হাতে রেখেই। শেষ দশ ম্যাচের ছয়টিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দল জয় পেয়েছে এই ভেন্যুতে।

এবারের বিশ্বাকাপে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্টেডিয়ামে এখন পর্যন্ত দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। পাকিস্তানের বিপক্ষে উইন্ডিজ এই স্টেডিয়ামেই ৭ উইকেটের জয় পায়। আর ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচটিও এখানেই অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৩টি, বাংলাদেশ জয়ী: ০টি। অস্ট্রেলিয়া জয়ী: ২টি। পরিত্যক্ত: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ২০টি। বাংলাদেশ জয়ী: ১টি। অস্ট্রেলিয়া জয়ী: ১৮টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ১টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহেনড্রফ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, নাথান লায়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন