বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

২২ জুন ভিটামিন ‘এ ক্যাপসুল’ খাওয়াবে ডিএনসিসি

জুন ২০, ২০১৯ | ৩:৫৮ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২২ জুন প্রায় সাড়ে ৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ ক্যাপসুল’ খাওয়াবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গত জানুয়ারিতে এই ক্যাপসুল খাওয়ানোর কথা থাকলেও মানহীন ওষুধের কারণে সেটি স্থগিত হয়ে যায়। তবে এবার মানসম্মত ক্যাপসুল আমদানির মাধ্যমে শিশুদের তা খাওয়ানো হবে বলে জানা গেছে।

বুধবার (১৮ জুন) ডিএনসিসির নগরভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২২ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৪৯৯ টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৯৭৯৮জন স্বেচ্ছাসেবক ও ১৮৩ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে এই কর্মসূচি পালন করা হবে। ডিএনসিসি এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৮২ হাজার ১৫ জন শিশুকে ১টি ভিটামিন ‘এ ক্যাপসুল’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৪৮ হাজার ২৩৫ জন শিশুকে ২টি নীল রঙের ভিটামিন ‘এ ক্যাপসুল’ খাওয়ানো হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়,বাংলাদেশ সরকারের সরবরাহকৃত এই ভিটামিন এ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষিত এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। তাই অভিভাবকদের নির্ভয়ে শিশুদের এ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

এসময তিনি ভিটামিন এ ক্যাপসুলের উপকারিতা তুলে ধরে বলেন, ‘ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন এ সমৃদ্ধ প্রাণিজ খাবার এবং উদ্ভিজ্জ খাবার খেতে দিতে হবে।

সারাবাংলা/এসএইচ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন