বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আকাশে মেঘ, সমুদ্রে লঘুচাপের সম্ভাবনা

জুন ২০, ২০১৯ | ৯:১৮ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

একেকটা দিন কি ভীষণ আলাদা হয়, তাই না? এই মাত্র ২৪ ঘণ্টা আগে যে সকালটা ছিল, সেইটা ছিলে রৌদ্রজ্জল, ঝলমলে। মাত্র ২৪ ঘণ্টা পেরোতেই সেই সকালটা হয়ে গেছে গুমোট মেঘের, মন খারাপের।

অবশ্য মানুষের জীবনেরই যেখানে কোনো নিশ্চয়তা নেই, সেই রোজ সকালগুলো একরকম হবে এটা ভাবা ভুল।

ঝলমলে, কুয়াশা মোড়া বা বৃষ্টি ধোয়া, সকালটা যেমনই হোক না কেন, পালিয়ে যাওয়ার পথ নেই। দিনটা শুরু করতেই হবে। তৈরি হতে হবে, বাড়ি থেকে বের হতে হবে আর ছুটতে হবে। যেন কানের পাশে কেউ ফিসফিসিয়ে বলছে, ‘Run forrest, run’.

আপনার সেই ছুটে চলার পথে কিছুটা সুবিধা করতে আবহাওয়ার পরিস্থিতি জানিয়ে দিতেই সারাবাংলার এই আয়োজন। দেখে নিই আজকের দিনের আবহাওয়া সম্পর্কে উপগ্রহের কাছে কী তথ্য আছে।

বিজ্ঞাপন

উপগ্রহ বলছে গত কদিনের তুলনায় বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর তাপমাত্রা কিছুটা কম থাকবে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা হবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস, শরীরে সেটা অনুভূত হবে ৪১ ডিগ্রি। অন্যদিকে যখন তাপমাত্রা কমবে তখন তা ২৭ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

সারাদিন আকাশে মেঘের আনাগোনা থাকবে, বজ্রপাতও হবে। আবার কিছুসময় রোদ উঠবেও বলেও জানাচ্ছে অ্যাকুওয়েদার। রাতের আকাশ থাকবে মেঘে ঢাকা, হবে বজ্রপাত। ভোরেই এক পশলা বৃষ্টি হয়েছে, সেরকম বা তার চেয়ে বেশি বৃষ্টি হতে পারে দিনের যে কোনো সময়। তবে গরম যে খুব কমে যাবে সে কথা কিন্তু বলতে পারছি না।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সমুদ্রে একটা লঘুচাপের বর্ধিত অংশ আছে। সেটি প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে সংস্থাটি।

এসবের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে আছে বজ্রপাতের শঙ্কাও। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমবে।

সবার দিন ভালো কাটুক।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন