বিজ্ঞাপন

হাইকোর্টে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায়ের নথি

June 20, 2019 | 4:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যান্য আসামিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায়ের নথি হাইকোর্টে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (২০ জুন) বিকালে নথিগুলো আদালতে পাঠানো হয়।

বিজ্ঞাপন

ঢাকার ৫ম বিশেষ জজ আদালতের পেশকার মোকাররম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বৃহস্পতিবার (২০ জুন) বিকালে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার নথি হাইকোর্টে পাঠানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘নিম্ন আদালতে থেকে যে রায়ের কপি পাঠানো হয়েছে, সেটা প্রায় ৪ হাজার পৃষ্ঠার মতো হবে। এ মামলার সমস্ত কিছু এ নথির ভিতরে অন্তর্ভুক্ত করা হয়েছে।’

উল্লেখ্য, ২০১৮ সালের ২৯ অক্টোবর ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান এ মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের কারাদণ্ডের আদেশ দেন। একইসঙ্গে খালেদা জিয়াকে ১০ লাখ টাকা জরিমানা এবং ওই ট্রাস্টের নামে কেনা কাকরাইলের ৪২ কাঠা জামি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করারও নির্দেশ দেন। একই সঙ্গে সাবেক এ প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব আবুল হারিছ চৌধুরী, তার একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানের একই দণ্ড প্রদান করেছেন আদালত।

বিজ্ঞাপন

২০১১ সালের ৮ আগস্ট দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলাটিতে ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে চার্জশিট দাখিল করে দুদক। মামলায় আসামিদের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়। পরে মামলায় ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের তৎকালীন বিচারক বাসুদেব রায় চার্জগঠন করেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া দণ্ডিত হওয়ার পর থেকে পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন।

সারাবাংলা/এআই/এমও

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন