বিজ্ঞাপন

রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছে আওয়ামী লীগ

February 2, 2018 | 11:29 am

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শুক্রবার সকাল সাড়ে ১১টায় সরকারদলীয় চিফ হুইপ আ স ম ফিরোজ নির্বাচন কমিশন ভবন থেকে রাষ্ট্রপতির পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদের কাছ থেকে চিফ হুইপ মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও রাষ্ট্রপতি নির্বাচনের নির্বাচনী কর্মকর্তা কে এম নুরুল হুদা উপস্থিত ছিলেন।

সকাল ১১ টায় চিফ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে ৫ সদস্যর একটি প্রতিনিধি দল আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে আসেন। প্রতিনিধি দলে ছিলেন তিন হুইপ ইকবালুর রহিম, শহিদুজ্জামান সরকার, মো. শাহাবুদ্দিন এবং আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাউসার।

বিজ্ঞাপন

মনোনয়নপত্র সংগ্রহ শেষে চিফ হুইপ আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে গত বুধবার আওয়ামী লীগের পক্ষ থেকে রাষ্ট্রপতি পদে পুনরায় মনোনয়ন দেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে আজ আমরা মনোনয়নপত্র সংগ্রহ করেছি। আগামী ৫ ফেব্রুয়ারি এই মনোনয়নপত্র জমা দেওয়া হবে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রসঙ্গ চিফ হুইপ বলেন, ‘তিনি সারাজীবন রাজনীতি করেছেন। রাজনীতির কারণে তিনি আজ এই জায়গায়। রাজনীতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা যদি থাকে তাহলে ভালো লোকের মূল্যায়ন দল অবশ্যই করে থাকে, তার প্রমাণ আবদুল হামিদ।

আ স ম ফিরোজ বলেন, আমরা রাষ্ট্রপতির জন্য দেশবাসীর কাছে দোয়া চাই। তিনি যেন দেশ ও জনগণের কল্যাণ এবং মুক্তিযুদ্ধের চেতনা ঐক্যবদ্ধভাবে ধরে রাখতে পারেন।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে চিফ হুইপ বলেন, আমরা মনে করি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করলে সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে। রাজপথের আন্দোলনের পরিবর্তে নির্বাচনে জয়লাভ করে সংসদে আসলে জনগণের জন্য কথা বলা যায়।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার এবং উজ্জীবিত করতে রাষ্ট্রপতি তার দায়িত্ব পালন করবেন বলে আমরা আশাবাদী।

আরেক প্রশ্নের জবাবে চিফ হুইপ বলেন, এই মুহূর্তে আমার জানা নেই, অন্য কোনো দল রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেবে কিনা। তবে আমাদের দল যেহেতু সংসদে সংখ্যাগরিষ্ট তাই আমাদেরই বিজয়ের সম্ভাবনা বেশি। তবে রাষ্ট্রপতি পদে কেউ মনোনয়ন দিলে আমরা স্বাগত জানাব।

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৫ ফেব্রুয়ারি বিকেল ৪টা। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৭ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১০ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

আগামী ১৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন। এই নির্বাচনে শুধু সংসদ সদস্যরাই ভোট দেবেন। নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিইসি।

আগামী ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ২১তম রাষ্ট্রপতি পদে নির্বাচন। ওইদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জাতীয় সংসদে এ ভোট অনুষ্ঠিত হবে।

নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৫ ফেব্রুয়ারি বিকেল ৪টা। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৭ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১০ ফেব্রুয়ারি।

রাষ্ট্রপতি নির্বাচনে শুধু সংসদ সদস্যরাই ভোট দেবেন। নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিইসি।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন