বিজ্ঞাপন

১ জুলাই থেকে রাইড শেয়ারিং নিবন্ধন, এরপর অভিযোগ আমলে নেবে বিআরটিএ

June 20, 2019 | 7:01 pm

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১ জুলাই থেকে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এর মাধ্যমে যাত্রা শুরুর তিন বছর পর নীতিমালা পাচ্ছে রাইড শেয়ারিং সেবা।

বিজ্ঞাপন

বিআরটিএ বলছে, উবার-পাঠাওসহ রাইড শেয়ারিং অ্যাপগুলোকে দ্রুত নিবন্ধন নিতে ডাকা হয়েছে। নিবন্ধন প্রক্রিয়ার সময় অ্যাপগুলোর যাবতীয় তথ্য যাচাই-বাছাই করা হবে। এরপরই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযোগ আমলে নেবে বিআরটিএ।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে বিআরটিএ’র পরিচালক (প্রশাসন) মো. ইউছুব আলী মোল্লা সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

আরও পড়ুন- শর্ত শিথিলে রাইড শেয়ারিংয়ে বিশৃঙ্খলার আশঙ্কা

বিজ্ঞাপন

তিনি জানান, মন্ত্রণালয়ের তাগিদের প্রেক্ষিতে ১ জুলাই থেকে শুরু হচ্ছে নিবন্ধন। তবে নীতিমালার কয়েকটি বিষয় পুনর্বিবেচনার জন্য যে বৈঠক ডাকা হয়েছিল, তা আপাতত আমলে নেওয়া হয়নি।

নীতিমালা কার্যকর করতে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ একাধিক বৈঠক করেছিল বিআরটিএ। ওই বৈঠকে মতামত দিয়েছিলেন বুয়েটের অধ্যাপক ও গণপরিবহন বিশেষজ্ঞ ড. শামসুল হক। সারাবাংলাকে তিনি জানান, নিবন্ধন প্রক্রিয়া শুরু করার বিষয়টি তিনি জানেন না। বৈঠকের পর সিদ্ধান্ত নিয়ে তাদের কোনো ফিডব্যাক জানানো হয়নি।

আরও পড়ুন- শর্ত শিথিল করে রাইড শেয়ারিং নিবন্ধন শিগগিরই

বিজ্ঞাপন

এ অবস্থায় মন্ত্রিসভা অনুমোদিত নীতিমালার শর্তগুলো কতটা মানা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। সূত্র জানিয়েছে, বিআরটিএ শর্ত শিথিল করেই নিবন্ধন দেবে।

বিআরটিএ পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী সারাবাংলাকে জানান, ১ জুলাই থেকে রাইড শেয়ারিং নিবন্ধন নিতে পারবে প্রতিষ্ঠানগুলো। দ্রুত নিবন্ধনের আওতায় এনে প্রতিষ্ঠানগুলোকে আইনি কাঠামোতে আনার নির্দেশ ছিল মন্ত্রণালয়ের।

কোনো নীতিমালা না থাকায় উবার-পাঠাওয়ের কারে ধর্ষণ ও হত্যা, মোটরসাইকেলে দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যু ও পঙ্গুত্ব বরণের মতো ঘটনায় প্রতিষ্ঠানগুলো পার পেয়ে গেছে। এ নিয়ে প্রশ্ন করলে বিআরটিএ চেয়ারম্যান মশিয়ার রহমান বলেন, ‘পাঠাও ও উবার— এই দু’টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। নিবন্ধন হয়ে গেলে তাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে সঙ্গে সঙ্গে ডেকে আনা হবে। সমাধান দিয়ে বিআরটিএ থেকে বের হতে হবে। বিআরটিএ’র রাইড শেয়ারিং সেল থেকে অ্যাপস প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম মনিটরিং করা হবে।

আরও পড়ুন- পাঠাওয়ে ২০ বছরের পুরনো গাড়ি, সেবার নামে ভোগান্তির অভিযোগ

বিজ্ঞাপন

নিবন্ধনের পর অতিরিক্ত ভাড়া, সেবার মানসহ বিভিন্ন অভিযোগ আমলে নিলে সেসব আর এড়িয়ে যাওয়ার সুযোগ থাকবে না বলেও জানিয়েছে বিআরটিএ।

বিআরটিএ সূত্র জানায়, যাত্রীর লোকেশন মনিটরিং ও পুলিশের সঙ্গে সমন্বয়ের শর্তসহ নীতিমালার ছয়টি বিষয় শিথিল করে নিবন্ধন দেওয়া শুরু হবে। উবার, পাঠাও, সহজ, রাইডার, আকাশ টেকনোলজি, রিং টেকনোলজিসহ ১০টি অ্যাপস রেজিস্ট্রেশনের জন্য প্রথমে আবেদন করেছিল। তবে ঢাকায় উবার, পাঠাও, সহজ ছাড়া আর তেমন কোনো অ্যাপকে সক্রিয়ভাবে রাইড শেয়ারিংয়ে দেখা যাচ্ছে না।

আরও পড়ুন-

‘লোক দেখানো’ হেলমেটে সুরক্ষা মিলবে?

দুই মাসের মধ্যে রাইড শেয়ারিংয়ের নীতিমালা

দেশে মোটরসাইকেল রাইড শেয়ারিং যেভাবে শুরু

উবার দুর্ঘটনায় ইনস্যুরেন্স : আছে আশ্বাস নেই প্রয়োগ

রাইড শেয়ারিং থেকে কর কাটা হবে বাড়তি এক শতাংশ

সারাবাংলা/এসএ/জেএএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন