বিজ্ঞাপন

তামিমের কাঠগড়ায় অনভিজ্ঞতা

June 21, 2019 | 2:38 am

বিজ্ঞাপন

রান তাড়া করে জয়ের সামর্থ্য বাংলাদেশ ক্রিকেটের নেই বললে ভুল হবে। ২৭০-২৮০ রান অহরহই টপকে যাচ্ছে, বিশ্বকাপে ৩২২ রানের দূর্গম লক্ষ্যও ছুঁয়েছে। কিন্তু ৩৮২! এত বড় লক্ষ্য কোনদিনই ছোঁয়া হয়নি। আরো পরিস্কার করে বললে এমন অভিজ্ঞতা নেই। আর এই অনভিজ্ঞতাই অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়ের পথ রুদ্ধ করে দিয়েছে বলে মনে করেন তামিম ইকবাল।

ট্রেন্ট ব্রিজের সংবাদ সম্মেলন কক্ষে এসে একথা জানালেন বাংলাদেশ ক্রিকেটের এই ব্যাটিং স্তম্ভ। তামিম জানালেন, ‘সত্যি কথা আমাদের বড় স্কোর চেজ করার অভিজ্ঞতা খুব বেশি নেই। আমি যে পরিকল্পনা করছিলাম… আমি স্কোরবোর্ডের দিকেই তাকাচ্ছিলাম না। আমি যেটা চাচ্ছিলাম, ৩০ ওভারে ১৮০ কিংবা ২০০ করতে পারি তাহলে শেষ ২০ ওভারে একটা সুযোগ নিতে পারব। কারণ আপনি যদি আগেই বেশি আক্রমণাত্মক খেলতে গিয়ে আউট হয়ে যান, খেলাটা নষ্ট করে দেন তাহলে আজকে ৩৩০-৪০ হতো না।’

বিশ্বকাপের চলতি আসরে নিজেদের প্রথম চার ম্যাচে নিদারুণ রান খরা গেছে তামিমের ব্যাটে। কোনোভাবেই যেন রান ধরা দিচ্ছিল না। অবশেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে রানদেবী মুখ তুলে তাকিয়েছেন। দারুণ সেন্সিবল ব্যাটে অজিদের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের ৪৭তম ফিফটি তুলে নিয়ে ড্রেসিংরুমে ফিরেছেন ব্যক্তিগত ৬২ রানে। দলের সংগ্রহ তখন ১৪৪।

বিজ্ঞাপন

তামিমের মতে ওই সময় তিনি আউট না হলে দলের জন্য আরো ভালো হতো, ‘আমার চেষ্টা ছিল, ৩০ ওভারে কিছু রান করা। বাকিটা ১২০ বলে ১৬০-৭০ রান করা যেটা টি-টোয়েন্টিতে হয়ে যায়। যেখানে আমার ও মুশফিকের ক্যাপিটালাইজ করার কথা, সেখানে ভুল সময়ে আমি আউট হলাম। সাকিব আর আমার একটা জুটি হয়েছিল। সে একটা ভুল সময়ে আউট হলো। আমরা ভালো খেলেছি। জিনিসটা আরও ভালো হতে পারত যদি ভুল সময়ে আউট না হতাম।’

অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপে টাইগারদের মোট হারের সংখ্যা দিয়ে দাঁড়াল ৩ এ। ৬ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৫। টুর্নামেন্টে বাকি আর ৩টি ম্যাচ। শেষ চারে যেতে সবকটিতে জিতলেও হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে।

সেই ভাবনায় অবশ্য হতাশ হয়ে পড়ছেন না এই টাইগার ওপেনিং ব্যাটসম্যান। বরং তাকে বেশ আত্মবিশ্বাসীই মনে হলো। আর এর প্রধান কারণ তাদের বদলে যাওয়া ব্যাটিংয়ের ধরণ। এবারের ২২ গজের বিশ্বযুদ্ধের লড়াইয়ে ৫ ম্যাচের তিনটিতেই তারা তিনশোর্ধ্ব রান করেছে। যা পরের তিন ম্যাচ জয়ে তাদের বাড়তি জ্বালানি যোগাচ্ছে।

বিজ্ঞাপন

তামিম যোগ করেন, ‘ইতিবাচক দিক হচ্ছে আমরা শেষ দুই ম্যাচেই কিন্তু তিনশোর বেশি রান করেছি চেজ করতে নেমে। এটা একটা আত্মবিশ্বাস ব্যাটসম্যানদের জন্য। আমরা যদি রান ডিফেন্ড করতে পারি তাহলে আমাদের সুযোগ থাকবে চেজ করে ফেলার। ভালো ব্যাপার হলো আমরা এ বিশ্বাসটা করতে শুরু করেছি।’

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন