বিজ্ঞাপন

বিএনপি ছাড়া নির্বাচন অংশগ্রহণমূলক হবে না : সিইসি

February 2, 2018 | 12:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : আগামী জাতীয় নির্বাচনে বিএনপি যদি অংশ না নেয় তাহলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা (সিইসি)।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শুক্রবার তিনি নির্বাচন ভবনে এ কথা বলেন। এদিন রাষ্ট্রপতি পদে আবদুল হামিদের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করে আওয়ামী লীগের প্রতিনিধি দল। মনোনয়নপত্র বিতরণ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি।

সিইসি বলেন, ‘আমি আগেও বলেছি, এখনো বলছি, বিএনপি ছাড়া নির্বাচন অংশগ্রহণমূলক হবে না। কারণ বিএনপি বড় একটি রাজনৈতিক দল। আমরা সর্বাত্মক চেষ্টা করছি, যাতে বিএনপি নির্বাচনে আসে।’

বিজ্ঞাপন

২১ তম রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে নুরুল হুদা বলেন, ‘আজ আওয়ামী লীগ মনোনয়নপত্র নিয়েছে। নিয়ম মেনে বাংলাদেশের যে কোনো নাগরিকই রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে পারবেন। তবে তার প্রস্তাবক ও সমর্থক কোনো সংসদ সদস্য হতে হবে।

‘রাষ্ট্রপতি পদে আর কেউ যদি মনোনয়নপত্র না তোলেন তাহলে একক প্রার্থী ঘোষণা করা হবে। ৭ ফেব্রুয়ারি বিষয়টি ফাইনাল হয়ে যাবে, জানা যাবে কে হচ্ছেন রাষ্ট্রপতি।’

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। চিফ হুইপ আ স ম ফিরোজের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে শুক্রবার মনোনয়নপত্র সংগ্রহ করেন।

বিজ্ঞাপন

প্রতিনিধি দলের হাতে মনোননপত্র তুলে দেন প্রধান নির্বাচন কমিশনারের পক্ষে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ।

মনোনয়নপত্র সংগ্রহের সময় আ স ম ফিরোজের নেতৃত্বে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন হুইপ ইকবালুর রহিম, শহিদুজ্জামান সরকার, মো. শাহাবুদ্দিন ও আওয়ামী লীগের নির্বাহী অ্যাডভোকেট রিয়াজুল কবির কাউসার।

মনোনয়নপত্র সংগ্রহ শেষে চিফ হুইপ বলেন, ‘গত বুধবার (৩১ জানুয়ারি) আওয়ামী লীগের পক্ষ থেকে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদকে মনোনয়ন দেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে আজ মনোনয়নপত্র তোলা হলো। ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের কাছে এই মনোনয়নপত্র জমা দেওয়া হবে।’

রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রসঙ্গ চিফ হুইপ বলেন, ‘তিনি অত্যন্ত সজ্জন ব্যক্তি, নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন। এই পরিপেক্ষিতে দল তাকে মূল্যায়ন করেছে। আশা করি, আগামীতেও নতুন রাষ্ট্রপতির হাতে গণতন্ত্রের ধারা অব্যাহত থাকবে।’

বিজ্ঞাপন

জাতীয় নির্বাচন প্রসঙ্গে চিফ হুইপ বলেন, ‘আশা করি সব নিবন্ধিত দলের অংশগ্রহণে একটি অবাধ-সুষ্ঠু-গ্রহণযোগ্য নির্বাচন হবে।’

আগামী ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ২১ তম রাষ্ট্রপতি পদে নির্বাচন। ওইদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জাতীয় সংসদে এ ভোট অনুষ্ঠিত হবে।

নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৫ ফেব্রুয়ারি বিকেল ৪টা। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৭ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১০ ফেব্রুয়ারি।

রাষ্ট্রপতি নির্বাচনে শুধু সংসদ সদস্যরাই ভোট দেবেন। নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিইসি।

সারাবাংলা/জিএস/একে

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন