বিজ্ঞাপন

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত শ্রীলঙ্কার

June 21, 2019 | 3:03 pm

বিশ্বকাপ ডেস্ক

হেডিংলিতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ের আশায় পঞ্চমবারের মতো বিশ্বকাপ আয়োজন করেছে ইংল্যান্ড। প্রথম পাঁচ ম্যাচে চার জয় আর একটি পরাজয়ে টেবিলের তিনে ইংলিশরা। অন্যদিকে সমান পাঁচ ম্যাচে দুই জয় আর দুই হারে টেবিলের ছয়ে অবস্থান শ্রীলঙ্কার। লিডসের হেডিংলি স্টেডিয়ামে শুক্রবার (২১ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান: আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড আছে সবার শীর্ষে। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৪,আর ৭৭ রেটিং পয়েন্ট নিয়ে ৯ম স্থানে আছে লঙ্কানরা। মাঠের লড়াইয়ে ইংলিশরা আছে দারুণ ছন্দে। বিশ্বকাপে হারের মুখ দেখেছে মাত্র একটি ম্যাচে। অন্যদিকে নিজেদের পাঁচ ম্যাচের দুটিতে হেরেছে শ্রীলঙ্কা।

প্রতি ম্যাচেই নিজেদের ছাড়িয়ে যাওয়ার প্রত্যয় ইংলিশদের। ফর্মে আছেন দলের টপ অর্ডার ব্যাটসম্যান থেকে শুরু করে লোয়ার অর্ডার ব্যাটসম্যান পর্যন্ত সবাই। আর বোলাররাও পিছিয়ে নেই কোন অংশে। জোফরা আর্চার, মার্ক উডদের নিয়ে গড়া পেস লাইনআপও আছে বিধ্বংসী ফর্মে।

অন্যদিকে এবারের বিশ্বকাপে লঙ্কানদের পাঁচ ম্যাচের দু’টিই ভেসে গেছে বৃষ্টিতে। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের হার, এরপরে আফগানদের বিপক্ষে বৃষ্টি আইনে ৩৪ রানের জয়। এরপর বাকি দুই ম্যাচ পরিত্যক্ত। সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে ৮৭ রানের বড় ব্যবধানে। নিজেদের সেরাটা দিতে এখনো ব্যর্থ লঙ্কানরা। আর এবার তারা মুখোমুখি হচ্ছে শক্তিশালী ইংলিশদের। যারা এবারের বিশ্বকাপের অন্যতম সেরা পারফর্ম করা দল। আর বিশ্বকাপের যোগ্য দাবীদারও।

বিজ্ঞাপন

ভেন্যু: হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড; ইংল্যান্ডের লিডস শহরের ইয়োর্কশায়ারের অবস্থিত হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। ইতিহাস আর ঐতিহ্যে সমৃদ্ধ এই স্টেডিয়ামটি। ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার মাত্র ৯ বছর পরে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ দিয়ে টেস্টে যাত্রা শুরু হয় স্টেডিয়ামটির। উইন্ডিজের সাথে ম্যাচ দিয়ে ১৯৭৩ সালে অভিষেক ঘটে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। বর্তমানে প্রায় ১৮হাজার দর্শক ধারণ ক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে সর্বোচ্চ রান এই স্টেডিয়ামেই করা। ইয়োর্কশায়ার ক্রিকেট ক্লাবের অধীনে অন্তর্ভূক্ত আছে এই মাঠটি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশদের করা ৩৩৯ রান এই স্টেডিয়ামে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ইংল্যান্ড বিশ্বকাপের ৪টি ম্যাচ আয়োজিত হবে এখানে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১০টি, ইংল্যান্ড জয়ী: ৬টি। শ্রীলঙ্কা জয়ী: ৪টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৭৪টি, ইংল্যান্ড জয়ী: ৩৬টি। শ্রীলঙ্কা জয়ী: ৩৫টি। ড্র: ১টি, পরিত্যক্ত: ২টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: ইয়ন মরগান, জোফরা আর্চার (ইংল্যান্ড), থিসারা পেরেরা, কুশল পেরেরা (শ্রীলঙ্কা)।

বিজ্ঞাপন

ইংল্যান্ড একাদশ:  জনি বেয়ারেস্ট্রো, জেমস ভিঞ্চ, ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলি, জস বাটলার, জোফরা আর্চার, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশাল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুশাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, জীবন মেন্ডিস, থিসারা পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, লাসিথ মালিঙ্গা, ইসুরু উদানা, নুয়ান প্রদীপ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: টাইগারদের বোলিং ঠিক কেমন হচ্ছে?

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন