বিজ্ঞাপন

সৈয়দ মাহমুদ হোসেন প্রধান বিচারপতি

February 2, 2018 | 2:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি আবদুল হামিদ এই নিয়োগপত্রে সাক্ষর করেন। আইনমন্ত্রণালয়ে সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতির স্বাক্ষর করা এই চিঠি তাদের দফতরে পৌঁছেছে । আজই তা গেজেট আকারে প্রকাশ করা হবে।

নতুন প্রধান বিচারপতি বঙ্গভবনে শনিবার সন্ধ্যা সাতটায় শপথ নেবেন।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ১৯৮১ সালে বিচারিক আদালতে ও ৮৩ সালে হাইকোর্টের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। ১৯৯৯ সাল থেকে হাইকোর্টের বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল ছিলেন। ২০০১ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারক এবং ২০০৩ সালে স্থায়ী বিচারক হিসেবে তিনি নিয়োগ পান। এর আট বছর পর ২০১১ সালে আপিল বিভাগের বিচারপতি হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেব আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে নিয়োগ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর থেকে দায়িত্বে ছিলেন ওয়াহ্‌হাব মিয়া। ধারণা করা হচ্ছিল জ্যেষ্ঠতার ক্রমানুসারে আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে নিয়োগ দেওয়া হবে। কিন্তু রাষ্ট্রপতি দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি হিসেবে সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দিলেন।

সারাবাংলা/একে/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন