বিজ্ঞাপন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এমফিল-পিএইচডি চালুর প্রস্তাব অনুপম সেনের

June 22, 2019 | 1:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শিক্ষার মান বাড়াতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের গবেষণার ওপর জোর দিয়েছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. অনুপম সেন। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে এমফিল ও পিএইচডি চালু করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) অনুরোধ করেছেন।

বিজ্ঞাপন

ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন এসব কথা বলেছেন। শুক্রবার (২১ জুন) সন্ধ্যায় নগরীর প্রবর্তক মোড়ে প্রিমিয়ার ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুপম সেন বলেন, বিশ্ববিদ্যালয় পাবলিক হোক আর প্রাইভেট, শিক্ষার্থীদের শিক্ষা দিতে ব্যর্থ হলে সেটা বিশ্ববিদ্যালয় হিসেবে অভিহিত হওয়া উচিত নয়। বিশ্ববিদ্যালয়ে প্রতিটি ছাত্রকে জ্ঞান সমৃদ্ধ করতে হবে এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে সেই জ্ঞান প্রয়োগের জন্য তাকে প্রস্তুত করতে হবে।

তিনি আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ মানসম্পন্ন শিক্ষার জন্য গবেষণার সুযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। ইউজিসিকে অনুরোধ করব, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে যেন এমফিল ও পিএইচডি চালু করা হয়।

বিজ্ঞাপন

সাজ্জাদ হোসেন বলেন, আমাদের দেশে প্রচুর বিশ্ববিদ্যালয় আছে। অনেক ভালো বিশ্ববিদ্যালয়ও আছে। সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উচ্চপর্যায়ে নিতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার পথও প্রশস্ত করতে হবে। আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে তাদের স্থান নেওয়ার চেষ্টা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম তফজল হক। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্না।

বক্তব্য রাখেন সাদার্ন ইউনিভার্সিটির প্রো-ভিসি এম আলী আশরাফ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আহসান উল্লাহ, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ ইমাম আলী এবং প্রিমিয়ার ইউনিভার্সিটির রেজিস্ট্রার খুরশিদুর রহমান।

বিজ্ঞাপন

এ সময় প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মোহীত উল আলম, ব্যবসা-প্রশাসন বিভাগের অধ্যাপক অমল ভূষণ নাগ, প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, চিফ ইঞ্জিনিয়ার ও উপাচার্যের উপদেষ্টা আবু তাহের উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এটি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন