বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

তিনগুণ দামে বিক্রি ভ্যান গগের সেই রিভলভার

জুন ২২, ২০১৯ | ৯:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি প্যারিসে অনুষ্ঠিত এক নিলামে অবিশ্বাস্য দামে বিক্রি হয় একটি রিভলভার। যেটি ব্যবহারকরে কিংবদন্তি চিত্রকর ভিনসেন্ট ভ্যান গগ আত্মহত্যা করেছিলেন বলে ধারণা করা হয়।

শেষবার ব্যবহারের পর প্রায় ৭৫ বছর মাটিচাপা পড়েছিল এই লিফঁসু রিভলভারটি। ১৯৬৫ সালে সেটি উদ্ধারের পর মূল মালিকের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। ওই পরিবারের পক্ষ থেকেই কিছুদিন আগে রিভলভারটি নিলামে বিক্রির উদ্যোগ নেওয়া হয়। অবশেষে নিলামে এর দাম ওঠে ১ লাখ ৮২ হাজার মার্কিন ডলার।

ইতিহাসের প্রতিষ্ঠিত বয়ান অনুসারে ১৮৯০ সালে এই রিভলভারটি ব্যবহার করেই আত্মহত্যা করেছিলেন ভ্যান গগ। পরে তার মরদেহ প্যারিসের উত্তারাঞ্চলীয় এক গ্রামের ধানক্ষেত থেকে উদ্ধার করা হয়। রিভলভারটি পরবর্তীতে একই জায়গা থেকে উদ্ধার করা হয়।

ভ্যানগগ আসলেই আত্মহত্যা করেছিলেন, নাকি দুপক্ষের গোলাগুলির মাঝখানে পড়ে প্রাণ হারিয়েছিলেন, সে ব্যাপারে ঐতিহাসিক দ্বিমত আছে। তবে রিভলভারটি যে ৭৫ বছর মাটিচাপা পড়েছিল তা পরীক্ষায় প্রমাণ হয়েছে। ১৯৬৫ সালে এক কৃষক রিভলভারটি উদ্ধার করেন। তবে সংশয়বাদীরা এখানে প্রশ্ন তুলে বলেছেন, ঠিক এই রিভলভারটি যে ভ্যান গগ ব্যবহার করেছিলেন তার কি কোনো প্রমাণ আছে?

বিজ্ঞাপন

এই প্রশ্নের প্রেক্ষিতে জানা যায়, ১৮৯০ সালে ওই ঘটনার দিনে এক হোটেল মালিকের কাছ থেকে রিভলভারটি ধার নিয়েছেলেন ভ্যান গগ। তার বহুবছর পর রিভলভারটি উদ্ধার করে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

যদিও নিলাম কোম্পানি ধারণা করেছিল রিভলভারটি দাম সর্বোচ্চ ৬৭ হাজার মার্কিন ডলার পর্যন্ত উঠতে পারে। তবে সবাইকে অবাক করে দিয়ে ১ লাখ ৮২ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে রিভলভারটি।

ভ্যান গগের আত্মহত্যার ব্যাপারটি অবিসংবাদীত না হলেও বিশ্বাসযোগ্য। কারণ মারা যাওয়ার বছর দুয়েক আগেই নিজের কান কেটে প্রেমিকাকে উপহার দিয়েছিলেন এই মহান শিল্পী।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন