বিজ্ঞাপন

পেরুকে গোল বন্যায় ভাসিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

June 23, 2019 | 5:22 am

স্পোর্টস ডেস্ক

কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে পেরুর বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিলের ভক্তরাও হয়তো কিছুটা শঙ্কায় ছিল। ৩ বছর আগে এই পেরুর কাছে হেরেই গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় ব্রাজিল। এদিকে আগের ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষে ড্র’ও রাঙিয়ে ছিল চোখ। তবে সব শঙ্কাকে জয় করে পেরুকে গোল বন্যায় ভাসিয়ে ৫-০ গোলের জয় নিয়ে গ্রুপের সেরা হয়েই কোয়ার্টার ফাইনালে উঠলো সেলেসাওরা।

বিজ্ঞাপন

শনিবার (২২ জুন) ব্রাজিলের সাও পাওলোর করিন্থিয়াস স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

কোপা আমেরিকার গ্রুপ ‘এ’ এর প্রথম দুই ম্যাচে নিজেদের মেলে ধরতে না পারা তিতে শিষ্যরা এই ম্যাচে শুরুতে কিছুটা অগোছালো থাকলেও ধীরে ধীরে গুছিয়ে নেয় নিজেদের। সমর্থকদের দলের খেলার উন্নতির ব্যাপারে আশ্বস্ত করা কোচ তিতের শিষ্যরা এই ম্যাচে শুরু থেকেই এগিয়ে ছিল বল দখলের লড়াইয়েও।

বিজ্ঞাপন

ঘরের মাঠে সমর্থকদের জন্য প্রথম আনন্দের উপলক্ষ নিয়ে আসেন রিয়াল মাদ্রিদ তারকা ক্যাসিমেরো। ম্যাচের ১২তম মিনিটে ডিফেন্ডার মার্কিনিয়োসের কর্নার কিক থেকে পাওয়া বলে হেড করেন ক্যাসিমেরো। বল পোস্টে বাধা পেয়ে ফিরে আসলে তাতে ফিরতি হেডে বল জালে জড়িয়ে দেশের হয়ে নিজের প্রথম গোল করেন ক্যাসিমেরো।

দ্বিতীয় গোলটির জন্যেও খুব বেশি সময় অপেক্ষা করতে হয় নি সেলেসাওদের। এবার সমর্থকদের আনন্দের উপলক্ষ এনে দেন লিভারপুল তারকা ফিরমিনহো। পেরুর গোলরক্ষক পেদ্রো গালেসে বলে শট নেওয়ার পরে সামনেই থাকা ফিরমিনহোর পায়ে লাগে। বল গোলরক্ষকের মাথার ওপর দিয়ে পোস্টে আঘাত করে আবার ফিরে আসে ফিরমিনহোর পায়ে। ফিরতি বল গোলরক্ষককে বোকা বানিয়ে জালে জড়াতে ভুল করেন নি ফিরমিনহো। স্কোর দাঁড়ায় ব্রাজিল ২ – ০ পেরু।

খেলার ৩২তম মিনিটের সময়ে বার্সেলোনা তারকা কৌতিনহোর এগিয়ে দেওয়া বলে ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে পেরুর জালে জড়ান গ্রেমিওর এভারটন। প্রথমার্ধে আক্রমণের ধার আরও বাড়ালেও আর গোলের দেখা পান নি ব্রাজিলের কেউই। তবে প্রথমার্ধ শেষের একটু আগে পেরুর ডিফেন্ডার মিগেলের নেওয়া শর্ট কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিল গোল রক্ষক আলিসন।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণাত্মক খেলে তিতে শিষ্যরা। ফলাফলও পেয়ে যায় খুব দ্রুতই। ম্যাচের ৫৩তম মিনিটে জোরালো শর্টে পেরুর গোলরক্ষককে পরাস্ত করেন ব্রাজিল অধিনায়ক দানি আলভেস। ফলাফল ব্রাজিল ৪- ০ পেরু।

ম্যাচের ৯০ তম মিনিটে এভারটনের পাস থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে নেওয়া জোরালো শর্টে আরেকবার পেরুর গোলরক্ষককে পরাস্ত করেন বদলি হিসেবে মাঠে নামা চেলসি তারকা উইলিয়ান। ফলাফল দাঁড়ায় ব্রাজিল ৫-০ পেরু।

অতিরিক্ত সময়ের খেলাতে ব্রাজিলের পক্ষে গোল ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল জেসুস। ডি-বক্সে পেরুর গোলরক্ষক জেসুসকে ফাউল করলে পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু সেই পেনাল্টি থেকে নিজেই গোল মিস করেন ম্যানচেস্টার সিটির আক্রমণভাগের তারকা জেসুস।

বিজ্ঞাপন

এই খেলা শেষ ৩ ম্যাচে ২ জয় এবং ১ ড্রয়ে ব্রাজিলের মোট পয়েন্ট হলো ৭। ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবেই কোয়ার্টার ফাইনালে খেলবে ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ চূড়ান্ত হবে ‘বি’ ও ‘সি’ গ্রুপের ম্যাচ শেষে।

এই গ্রুপ থেকেই দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনিজুয়েলা। বেলো হরিজন্তে একই সময়ে শুরু হওয়া ম্যাচে টুর্নামেন্ট কোনো পয়েন্ট না পাওয়া বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ভেনিজুয়েলা। এই জয়ে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্স আপ হিসেবে কোয়ার্টার ফাইনালে খেলবে দলটি। এই গ্রুপে তৃতীয় স্থানে থাকা পেরুর সংগ্রহ ৩ ম্যাচে ৪ পয়েন্ট।

সারাবাংলা/এসবি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন