রবিবার ২১ জুলাই, ২০১৯ ইং , ৬ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আড়ালে তার সূর্য হাসে

জুন ২৩, ২০১৯ | ১০:১১ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

একটা প্রবাদ আছে না? মেঘ দেখে কেউ করিস নে ভয়, আড়ালে তার সূর্য হাসে।

সেই প্রবাদটা এখন বেশ অক্ষরে অক্ষরে ফলে যাচ্ছে। দেশে এখন এই মেঘ তো এই বৃষ্টি। হঠাৎ যেমন কালো মেঘে ছেয়ে যাচ্ছে আকাশ, নামছে মুষলধারে বৃষ্টি। তার একটু পরেই হয়ত আকাশ আলো করে উঠছে সূর্য, তার তাপ দিয়ে পুড়িয়ে দিচ্ছে চারপাশ।

এমন আবহাওয়ায় দিনের কার্যসূচি ঠিক করা মুশকিল। কখন যে রোদ পুড়িয়ে দেবে আর কখন যে বৃষ্টি ভিজিয়ে দেবে তা ঠাহর করা যায় না।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশাপাশের এলাকায় অবস্থান করা লঘুচাপটি এখন রয়েছে ভারতের বিহারের আশপাশে। বাংলাদেশের ওপর মোটামুটি মাত্রায় সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু।

বিজ্ঞাপন

এর প্রভাবে রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও ভারীর বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

রোববার রাজধানীর জন্য ভীষণ কর্মব্যস্ত দিন। এই দিনে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বন্মি তাপমাত্রা থাকবে রাতে ২৭ ডিগ্রি। রাতের আকাশে মেঘ থাকবে। দুপুরের মধ্যে একদফা বৃষ্টির সম্ভাবনা বলছে উপগ্রহ, কিন্তু ঢাকায় এখন ঝলমলে আকাশ, রোদে পুড়ে যাচ্ছে চারপাশ। এর মধ্যে যদি কিছুটা বৃষ্টি হয় তাহলে সেটাকে আশীর্বাদই বলতে হবে।

গরমে তপ্ত নগরজীবনে বৃষ্টি আশীর্বাদ হয়েই আসে, তবে সেই বৃষ্টি যখন অতিবৃষ্টিতে রূপ নেয় আর তলিয়ে যায় বিভিন্ন অলিগলি রাজপথ, তখনই সেটা শহরের কান্না হয়ে যায়।

ভালো হোক আর মন্দ, এসব মিলিয়েই তো বেঁচে থাকা। তাই না?

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন