বিজ্ঞাপন

নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ১৪ জুলাই

June 23, 2019 | 11:20 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি ফের পিছিয়েছে। খালেদা জিয়া অসুস্থ থাকায় আগামী ১৪ জুলাই এ মামলার শুনানির নতুন দিন ঠিক করেছেন আদালত।

বিজ্ঞাপন

রোববার (২৩ জুন) সকালে কেরানীগঞ্জের কারাভবনে  স্থাপিত অস্থায়ী বিশেষ জজ-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

এদিন মামলাটি চার্জ শুনানির জন্য নির্ধারিত ছিল। কিন্তু মামলার প্রধান আসামি খালেদা জিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন থাকায় কারা কর্তৃপক্ষ তাকে আদালতে হাজির করেনি। মাসুদ আহমেদ তালুকদার, হান্নান ভূঁইয়া, আক্তারুজ্জামানসহ খালেদা জিয়ার পক্ষের আইনজীবীরা শুনানিতে বলেন, কাস্টডিতে থাকা আসামি খালেদা জিয়াকে আনা হয়নি। আসামির অনুপস্থিতিতে চার্জ শুনানি আইনসম্মত হয় না। এজন্য চার্জ শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন জানাচ্ছি।

শুনানি শেষে বিচারক সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ১৪ জুলাই দিন ঠিক করেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ১২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না জানিয়ে তার চিকিৎসার জন্য আবেদন জানান তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। এরপর গত ১ এপ্রিল খালেদা জিয়াকে কারাগার থেকে বিএসএমএমইউ হাসপাতালে নেওয়া হয়। এখনো তিনি সেখানে চিকিৎধীন রয়েছেন।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচ জনের বিরুদ্ধে ২০০৭ সালে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের সহকারী পরিচালক এস এম সাহেদুর রহমান। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

২০১৭ সালের ২০ নভেম্বর দুর্নীতি দমন কমিশনের স্পেশাল পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল আদালতে খালেদা জিয়াসহ মামলার ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন