বিজ্ঞাপন

‘সিলেট মহাসড়ক বন্ধ থাকায় যাত্রী চাপ সামাল দিচ্ছিল রেল’

June 24, 2019 | 12:39 pm

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গত একসপ্তাহ ধরে ঢাকা-সিলেট মহাসড়কের একটি সেতু ভেঙ্গে যাওয়ার কারণে সড়ক যোগাযোগ বন্ধ থাকায় রেলপথে ভিড় করছিলেন বহু মানুষ। যাত্রীর চাপ সামলাতে সিলেটের সব ট্রেনে অতিরিক্ত দুটি করে কোচ সংযুক্ত করেছিল রেলওয়ে।

বিজ্ঞাপন

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান সারাবাংলাকে বলেন, ‘এক সপ্তাহ ধরে সড়কপথ বন্ধ থাকায় সিলেট রুটের ট্রেনগুলোতে অতিরিক্ত দুটি কোচ যুক্ত করে চালানো হচ্ছিল। এমনিভাবে অতিরিক্ত দুটিসহ ১৭টি কোচ নিয়ে সিলেট থেকে ঢাকা আসছিলো উপবন এক্সপ্রেস।’

রোববার দিবাগত মধ্যরাতে কুলাউড়ার বরমচাল স্টেশনের কাছে একটি ব্রিজ পার হওয়ার সময় দুর্ঘটনা পড়ে উপবন এক্সপ্রেস। এতে ট্রেনটির  সামনের ৬টি বাদে সবগুলো কোচ রেললাইন থেকে পড়ে যায়। এর মধ্যে একটি কোচ ব্রিজের নিচে খালে পড়ে যায়। এই দুর্ঘটনায় চার জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হন।

সিলেট মৌলভীবাজারের কুলাউড়ায় ঘটে যাওয়া মর্মান্তিক এই ট্রেন দুর্ঘটনা তদন্তে এরইমধ্যে রেলওয়ের চার সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করেছে। তিন কার্যদিবসে তাদেরকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সোমবার ভোর ৬টার মধ্যে ৫টি কোচ উদ্ধার করা হলেও খালে পড়া যাওয়া কোচটি শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়নি। এ অবস্থায় ঢাকা থেকে ক্রেন নিয়ে যাওয়া হয়েছে। বিকেলের মধ্যে ট্রেন চলাচল স্বাভাবিক হতে পারে বলে জানিয়েছে রেলওয়ে। সোমবার সকাল ১০ টার দিকে উদ্ধারকারী ক্রেন মৌলভীবাজারে পৌঁছায়।

বিজ্ঞাপন
উপবন এক্সপ্রেস দুর্ঘটনা: বিকেলের আগে চালু হচ্ছে না রেল যোগাযোগ

ঘটনাস্থলে রয়েছেন রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান ও রেল সচিব মোফাজ্জল হোসেন।

ঘটনাস্থলের পরিস্থিতি বর্ণণায় মিয়া জাহান সারাবাংলাকে বলেন, ‘রেল সেতুটির খুঁটি ভালো দেখা যাচ্ছে। সেতুতে রেললাইন ঠিক করে দিয়ে বিকেলের মধ্যে পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিকের চেষ্টা করা হচ্ছে।’

ভোর ৬ টার মধ্যে ৫টি কোচ উদ্ধার করা হয়েছে জানিয়ে রেলের এই উর্ধ্বতন কর্মকর্তা আরও বলেন, ‘খালে পড়ে যাওয়া কোচটি তুলতে ক্রেন আনা হয়েছে। এখন সেটি উদ্ধার করা সম্ভব হবে।’

বিজ্ঞাপন

কিছু কোচের অবস্থা একেবারে খারাপ হওয়ায় এগুলো রেললাইনের পাশেই রেখে দেওয়া হবে-বলেও জানান মিয়া জাহান।

মিয়া জাহান আরও জানান, ঢাকা থেকে সিলেটগামী পারাবত এক্সপ্রেস সকালে ছেড়ে সিলেটের দিকে আসছে। ট্রেনটি কুলাউড়া পর্যন্ত আসতে পারবে। এর মধ্যে রেললাইন ঠিক হলে ট্রেনটি সিলেট যাবে নতুবা কুলাউড়া এসে ফিরে যাবে।

এছাড়া, ঢাকা থেকে দিনের আরও দুটি সিলেটগামী ট্রেন বাতিল করা হয়েছে। একটি জয়ন্তিকা এক্সপ্রেস যা দুপুর ১২ টায় ছেড়ে যাওয়ার কথা। অন্যটি কালনী এক্সপ্রেস যা রাতে ঢাকা থেকে ছেড়ে যাবার কথা।

বিজ্ঞাপন

উপবন এক্সপ্রেস ট্রেনটিও অতিরিক্ত ২টি কোচ সহ ১৭ কোচ নিয়ে ঢাকার পথে আসছিলো। সকালে দুর্ঘটনা কবলিত ১০টি বগি ফেলে রেখে ৬টি নিয়ে ঢাকায় এসে পৌঁছায় উপবন এক্সপ্রেস।

ঘটনা তদন্তে রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী (সিএমই) মিজানুর রহমানকে প্রধান করে গঠন করা চার সদস্যের তদন্ত কমিটি কাজ শুরু করেছে। তিন কার্যদিবসে তাদেরকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সড়ক ও সেতু সচিব নজরুল ইসলাম সারাবাংলাকে জানান, ঢাকা সিলেট মহাসড়ক ঠিক হয়ে গেছে। এখন থেকেই বাস চলাচল করতে পারবে। এদিকে, বাস মালিকেরাও জানিয়েছেন, বিকেল নাগাদ ঢাকা ও সিলেট থেকে বাস চলাচল শুরু হবে।

সিলেট রুটে যাত্রী চাহিদা বাড়ায় এর আগে সিলেট-১ এর সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রেলমন্ত্রীকে নতুন ট্রেন দিতে অনুরোধ করেছিলেন। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন মন্ত্রণালয়ে যোগ দেওয়ার কয়েকদিনের মধ্যে তাকে একটি ডিও লেটার পাঠিয়ে এ অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। এতে সিলেট রুটের লাইন ঠিক করা ও নতুন ইন্দোনেশিয়ান কোচ দিয়ে ট্রেন চালু করার বিষয়টি উল্লেখ ছিল।

কিন্তু এরপরে উত্তর পশ্চিমাঞ্চলে নতুন দুটি ট্রেন চালু হলেও সিলেট রুটে ট্রেন দেওয়া হয়নি। ঢাকা সিলেট রুটে কালনী এক্সপ্রেস নামের একটি ট্রেন চলছিলো।

এমন অবস্থায় গত মাসে রেলমন্ত্রণালয়ে রুপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও এনজিও সীমান্তিক-এর প্রধান ড. আহমেদ আল কবিরের নেতৃত্বে সিলেটের একটি প্রতিনিধি দল রেলমন্ত্রীর সঙ্গে দেখা করে নতুন ট্রেন ও কোচের দাবি জানায়। এ সময় তারা পররাষ্ট্রমন্ত্রী ড. আবুল মোমেনের ডিও লেটারের কথা রেলমন্ত্রীর কাছে পুনরায় উপস্থাপনা করেন।

নতুন আর মিটারগেজ কোচ আসলে সিলেট রুটের ট্রেনগুলোতে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছিলেন রেলমন্ত্রী। এর মধ্যেই দুর্ঘটনাটি ঘটলো।

সারাবাংলা/এসএ/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন