বিজ্ঞাপন

৩ খসড়ায় অনুমোদন মন্ত্রিসভার

June 24, 2019 | 6:01 pm

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান আইন ২০১৯-এর খসড়ায় চূড়ান্ত ও বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা খসড়াতেও অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৪ জুন) সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

আরও পড়ুন- পদোন্নতিতে অনিয়মের অভিযোগ প্রত্যাখ্যান মন্ত্রিপরিষদ সচিবের

বিকেএসপি আইনের খসড়া অনুমোদন

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৯৮৩ সালের সামরিক সরকারের অধ্যাদেশটি সংশোধন করে প্রণয়ন করা বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) আইন ২০১৯-এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এর আগে, চলতি বছরের মার্চে এই আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। এবারে আইনটিতে মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন মিলল।

সচিব জানান, এই আইনের আওতায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রীর নেতৃত্বে ২০ সদস্যের বোর্ডের নিয়ন্ত্রণে বিকেএসপি পরিচালিত হবে। এই বোর্ড বা পরিচালনা পর্ষদ বছরে অন্তত দুইবার বৈঠক করবে, যাতে এক-তৃতীয়াংশ সদস্যের উপস্থিতিতে কোরাম হবে। পর্ষদের মেয়াদ হবে তিন বছর।

বিজ্ঞাপন

জাহাজ সুরক্ষা আইনের খসড়া অনুমোদন

মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষা আইন ২০১৯-এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি জানান, এই আইন অনুযায়ী বাণিজ্যের ক্ষেত্রে সমুদ্রপথে বাংলাদেশে যত পণ্য আসবে, তার ৫০ শতাংশ বাংলাদেশের পতাকাবাহী জাহাজে পরিবহন করতে হবে। বর্তমানে ৪০ শতাংশ পণ্য বাংলাদেশের পতাকাবাহী জাহাজে আনার নিয়ম রয়েছে।

সচিব জানান, প্রস্তাবিত এই আইনে জরিমানার অঙ্কও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া আরও ছোট ছোট কিছু বিষয় এ আইনে সংশোধন করা হয়েছে।

বিজ্ঞাপন

সচিব জানান, উচ্চ আদালতের নির্দেশনা আছে, সামরিক সরকারের আমলে জারি করা অর্ডিন্যান্সগুলো আইনে পরিণত করতে হবে। এরই অংশ হিসেবে বেশকিছু আইন নতুন করে প্রণয়ন করা হচ্ছে। আজ দু’টি আইনের একটি খসড়ায় নীতিগত ও একটিতে চূড়ান্ত অনুমোদন দিলো মন্ত্রিসভা। সংসদে এগুলো পাস হলে আইন হিসেবে কার্যকর হবে।

মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা

মন্ত্রিসভার আজকের বৈঠকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা খসড়ারও অনুমোদন দেওয়া হয়েছে। এই নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়া হবে। এর মধ্যে দু’টি পদক হবে জাতীয়ভাবে, দু’টি পদক হবে আন্তর্জাতিকভাবে। ব্যক্তি বা প্রতিষ্ঠান— উভয়েই এই পদকের জন্য যোগ্য বিবেচিত হবেন। জাতীয় ক্ষেত্রে এই পদকের মূল্য হবে চার লাখ টাকা, আন্তর্জাতিক ক্ষেত্রে পাঁচ হাজার মার্কিন ডলার।

মন্ত্রিসভার আজকের বৈঠকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা নিয়েও আলোচনা হয়েছে। সচিব বলেন, ট্রেনটিতে অতিরিক্ত যাত্রী ছিল। র‌্যাব, বিজিবি, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থা সেখানে উদ্ধার কাজ চালাচ্ছে। রেলপথমন্ত্রী জানিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের রেলযোগাযোগ স্বাভাবিক হবে। বাসস।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন