বিজ্ঞাপন

মাদক নির্মূলে বড় অন্তরায় ভৌগলিক অবস্থান: স্বরাষ্ট্রমন্ত্রী

June 24, 2019 | 8:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদক নির্মূলে সবচেয়ে বড় অন্তরায় বাংলাদেশের ভৌগলিক অবস্থান। মাদক উৎপাদনকারী দেশ না হয়েও আমরা এই সমস্যা থেকে মুক্ত হতে পারছি না।

বিজ্ঞাপন

সোমবার (২৪ জুন) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে তিনি এই তথ্য জানান। এদিন বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

জাতীয় পার্টির সংসদ সদস্য মো. মুজিবুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রতিবেশি দেশ ভারত এবং মিয়ানমার থেকে আমাদের দেশে মাদক আসছে। ইয়াবা রোধ করতে ইতোমধ্যে টেকনাফে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের একটি অস্থায়ী সার্কেল স্থাপন করা হয়েছে। পাশাপাশি কক্সবাজার জেলায় একটি টিম মাদক রোধে কাজ করছে।

তিনি আরও জানান, মাদক সমস্যা নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে এ পর্যন্ত মহাপরিচালক পর্যায়ে পাঁচটি দ্বি-পাক্ষিক বৈঠক হয়েছে। ষষ্ঠ দ্বি-পাক্ষিক সভার উদ্যোগ নেওয়া হয়েছে। অন্যদিকে ইয়াবা পাচার রোধে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে এ পর্যন্ত তিনটি দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আগামী অক্টোবরে ঢাকায় মিয়ানমারের সঙ্গে চতুর্থ দ্বি-পাক্ষিক সভা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

আইন প্রয়োগকারী সংস্থাগুলো ২০১৮ সালে ১ লাখ ৬১ হাজার ৩২৩ জন মাদকবিক্রেতাকে চিহ্নিত করেছে। তাদের বিরুদ্ধে ১ লাখ ১৯ হাজার ৮৭৮টি মামলা দায়ের করা হয়েছে। সেই ধারাবাহিকতায় ২০১৯ সালের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৬ হাজার ৬৭১ জন মাদকবিক্রেতার বিরুদ্ধে ৬ হাজার ১৫৬টি মামলা করা হয়েছে, জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন